WBCS পরীক্ষার সিলেবাস | WBCS Syllabus in Bengali Version

তোমরা সবাই জানো West Bengal Civil Service Exam পশ্চিমবঙ্গ সরকারের অধীনে থাকা সবথেকে বড়ো পরীক্ষা। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) তরফ থেকে প্রতিবছর অফিসার পদে কর্মী নিয়োগের জন্যে সংগঠিত করা হয় WBCS EXAM। প্রতিবছর লক্ষাধিক প্রার্থী এই পরীক্ষায় অংশগ্রহন করে। পরীক্ষাটি WBPSC-এর অধীনে কঠিন পরীক্ষাগুলির মধ্যে একটি বলে মনে করে প্রার্থীরা।

পরীক্ষাটির প্রস্তুতি শুরু করার আগে পরীক্ষাটির Syllabus ও Previous Year Question Paper গুলি পর্যালোচনা করা জরুরী। এতে বোঝা যায় কোন বিষয়ের কোন অধ্যায় থেকে প্রশ্ন আসে, এতে পরীক্ষাটির প্রস্তুতি নিতে সুবিধা হয়। আজ এখানে আমরা WBCS Syllabus অর্থাৎ পরীক্ষাটির প্রস্তুতি নিতে হলে কি কি বিষয়ে পড়তে হবে তা in bengali version বিস্তারিত আলোচনা করবো।

wbcs পরীক্ষার সিলেবাস
wbcs syllabus in bengali version

WBCS Exam Pattern

প্রতিবছর লক্ষাধিক প্রার্থী পরীক্ষায় অংশগ্রহন করার জন্য পাবলিক সার্ভিস কমিশনের দ্বারা একটি পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করা সম্ভব হয়না। এই কারণে WBPSC Recruitment বোর্ড একের অধিক পরীক্ষা নিতে বাধ্য হয়। WBCS Examটি মোট ৩টি ধাপে হয় – (১) Prelims (প্রিলিমিনারি), (২) Mains (মেইন), এবং (৩) ইন্টারভিউ।

প্রথমে প্রিলিমিনারি পরীক্ষার মাধ্যমে কিছু প্রার্থীকে মেইন পরীক্ষার জন্য বাছাই করা হয়। পরীক্ষাটি শুধু মেইন পরীক্ষার জন্য প্রার্থী বাছাই করতে নেওয়া হয়। Prelims (প্রিলিমিনারি) পরীক্ষা মোট ২০০ নম্বরের হয়, যার সময়সীমা ২ ঘণ্টা ৩০ মিনিট। প্রত্যেক বছর পরীক্ষাটি নেওয়ার কিছুদিন পর পাবলিক সার্ভিস কমিশন থেকে সেই বছরের Cut-Off marks বের করা হয়। এখানে যারা উত্তীর্ণ হয় তারা পরবর্তী ধাপ অর্থাৎ মেইন পরীক্ষা দেওয়ার সুযোগ পায়।

মেইন পরীক্ষাটিতে একাধিক Paper থাকার জন্য একদিনে সমস্ত পেপারের পরীক্ষা নেওয়া সম্ভব হয়না। তাই এই পরীক্ষাটি কয়েকদিন ধরে চলে থাকে। ২০০ নম্বরের ৬টি কম্পালসারি পেপার ও দুটি অপশনাল পেপার মিলে এই পরীক্ষাটি সংগঠিত হয়। Group-C ও D-এর জন্য অপশনাল পেপার দুটি দিতে হয়না, শুধু ৬টি কম্পালসারি পেপারের মাধ্যমেই নিয়োগ করা হয়। অপরদিকে Group-A এবং B-এর জন্য ৬টি কম্পালসারি পেপারের সাথে একটি Optional Subject-এর ২টি ২০০ নম্বরের পেপার দিতে হয়। এই পরীক্ষার পর Group-A ও B-এর জন্য একটি Cut-Off Marks এবং Group-C ও D-এর জন্য একটি Cut-Off Marks বের করা হয়।

মেইন পরীক্ষার Cut-Off Marks Clear করলে প্রার্থীকে তৃতীয় এবং শেষ ধাপে ইন্টারভিউ বা পার্সোনালিটি টেস্ট-এর জন্য ডাকা হয়। প্রার্থীর ১০০ নম্বরের একটি ইন্টারভিউ নেওয়া হয়।

ইন্টারভিউয়ের পর মেইন পরীক্ষা ও ইন্টারভিউ-এর নম্বর মিলে Final Merit List বের করা হয়। প্রতিবছর প্রায় ৫০০-১০০০ জনের নাম এই মেরিট লিস্টে বের হয়।

WBCS Prelims Syllabus

মোট ৮ টি বিষয় থেকে প্রশ্ন আসে। এই ৮টি বিষয় হল –

ইংলিশ (English Composition)২৫ নম্বর
বিজ্ঞান (General Science)২৫ নম্বর
কারেন্ট অ্যাফেয়ার্স (Current Affairs)২৫ নম্বর
ইতিহাস (History)২৫ নম্বর
ভারতের স্বাধীনতা সংগ্রাম(National Movement)২৫ নম্বর
ভূগোল (Geography)২৫ নম্বর
ভারতীয় অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান (polity & economics)২৫ নম্বর
অঙ্ক ও রেসেনিং (General Mental Ability)২৫ নম্বর

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন অফিসিয়াল নোটিশে প্রিলিমিনারি পরীক্ষা ৮টি বিষয়ের ব্যাপারে উল্লেখ থাকলেও এই বিষয়গুলির কোন কোন অধ্যায় থেকে প্রশ্ন আসবে সে নিয়ে বিস্তারিত উল্লেখ থাকে না। কিন্তু WBCS Previous Year Question paper পর্যালোচনা করে দেখা গেছে কিছু নির্দিষ্ট অধ্যায় থেকে প্রশ্ন এসে থাকে। প্রশ্নের মান মাধ্যমিক Level-এর হয়। নিচে প্রতিটি বিষয়ের যে যে অধ্যায় গুলি পড়া উচিত তা বিস্তারিত আলোচনা করা হল –

WBCS English Syllabus (ইংলিশ)

Synonyms, Antonyms, Idioms & Phrases, Homophones, Phrasal verb, English Grammar, (HS level)[Noun, pronoun, adjective, verb, adverb, etc.], Preposition, Foreign word, One words Substitution, Miscellaneous, Error correction, ইত্যাদি।

WBCS Science Syllabus (বিজ্ঞান)

WBCS Physics Syllabus (পদার্থবিদ্যা)নিউটনের গতিসূত্র, কার্য -ক্ষমতা -শক্তি, উদস্থিতিবিদ্যা, ঘর্ষণ, নিউক্লিয়ার পদার্থ বিজ্ঞান, মহাকর্ষ, স্থিতিস্থাপকতা, সান্দ্রতা, তাপগতিবিদ্যা, শব্দ বিজ্ঞান, পরমাণু গঠন, তড়িৎ বিজ্ঞান, আলোকবিজ্ঞান, পৃষ্ঠটান, ইত্যাদি।

WBCS Chemistry Syllabus (রসায়নবিদ্যা) পরমাণুর গঠন, পরমাণুর গঠন, জারণ বিজারণ, পর্যায় সারণি, অ্যাসিড-ক্ষার-লবণ, ধাতুবিদ্যা, দ্রবন, জৈব রসায়ন, গ্যাসের ধর্ম, কার্বন, তড়িৎ বিশ্লেষণ, পর্যায় সারণি, ইত্যাদি।

WBCS Biology Syllabus (জীববিদ্যা)কোষ, জ্ঞানেন্দ্রিয়, মানবদেহের বিভিন্ন তন্ত্র, অন্তঃখরা গ্রন্থি, ভাইরাস ও ব্যাকটেরিয়া, উদ্ভিদ ও প্রাণীর কতকগুলি শারীরবৃত্তিক পদ্ধতি, অভিযোজন, অভিব্যক্তি, বাস্তুতন্ত্র এবং পরিবেশবিদ্যা, বংশগতি, মানুষের রোগবিদ্যা, ইত্যাদি।

WBCS Environment Syllabus (পরিবেশবিদ্যা)পরিবেশ, বাস্তুতন্ত্র এবং এর কাজ, শিল্প ও পরিবেশ দূষণ, জলবায়ু পরিবর্তন, জীব বৈচিত্র্য এবং উপকূলীয় নিয়ন্ত্রণ, পরিবেশ সম্পর্কিত আন্দোলন আইন এবং প্রকল্প, Miscellaneous, ইত্যাদি।

Current Affairs (কারেন্ট অ্যাফেয়ার্স)

পরীক্ষার আগে ১ থেকে ১.৫ বছরের কারেন্ট অ্যাফেয়ার্স থেকে ২৫ টি প্রশ্ন আসে।

 WBCS History Syllabus (ইতিহাস)

প্রাগৈতিহাসিক যুগ, প্রস্তর যুগ, সিন্ধু সভ্যতা, বৈদিক সভ্যতা, বৌদ্ধ ধর্ম, জৈন ধর্ম, মগধের উত্থান, শিশুনাগ এবং নদ রাজবংশ, মৌর্য রাজত্ব, কুশান রাজত্ব, সাতবাহন রাজত্ব, গুপ্ত সাম্রাজ্য, শশাঙ্ক ও হর্ষবর্ধন, পাল রাজবংশ, সেন রাজত্ব, দক্ষিণ ভারতের ইতিহাস, দাস রাজত্ব, খলজী রাজত্ব, তুঘলক রাজত্ব, মুঘল রাজবংশ, মোগল সাম্রাজ্যের পরবর্তী সময়, মারাঠা, শিখ, সুফি ও ভক্তি আন্দোলন, ভারতে ইউরোপীয় শক্তির আগমন, ইত্যাদি।

National Movement (ভারতের স্বাধীনতা সংগ্রাম)

সিপাহী বিদ্রোহ, উপজাতি বিদ্রোহ( কোল, সাঁওতাল, মুন্ডা, নীল বিদ্রোহ), কংগ্রেস পূর্ব রাজনৈতিক প্রতিষ্ঠান সমূহ, ভারতের জাতীয় কংগ্রেসের অধিবেশন, নরমপন্থী আন্দোলন, বঙ্গভঙ্গ, স্বদেশী, বয়কট ও চরমপন্থী আন্দোলন, গান্ধী যুদ্ধ, বিপ্লবী আন্দোলন, নেতাজি সুভাষচন্দ্র বোস, মুসলিম রাজনীতি, ব্রিটিশ শাসনাধীন ভারতের শিক্ষা, কমিউনিস্ট আন্দোলন, গভর্নর জেনারেল ও ভাইসরয়, ব্রিটিশ আইন, ইত্যাদি।

WBCS Geography Syllabus (ভূগোল)

ভারতের বৃহৎ সমভূমি অঞ্চল সমূহের উৎপত্তি এবং ভূপ্রকৃতির বিভাজন, পূর্ব বাহিনী নদী, পশ্চিম বাহিনী নদী, উত্তরের সমভূমি এবং এর গুরুত্ব, হ্রদ এর প্রকারভেদ এবং ভারতের হ্রদ, থর মরুভূমি ও উপদ্বীপীয় অঞ্চল, ভারতের মালভূমি অঞ্চলের ভূপ্রকৃতি বিভাজন, ভারতের জলপ্রপাত এবং জলবিদ্যুৎ প্রকল্প, উপদ্বীপীয় অঞ্চল পাহাড় পর্বত এবং মালভূমির গুরুত্ব, ভারতের খাল, বাঁধ এবং জলসেচ ব্যবস্থা, জৈব বৈচিত্র্য, ভারতের অবস্থান, মৃত্তিকা, গিরিপথ, হিমবাহ এবং হিমালয়ের গুরুত্ব, ভারতের দ্বীপ, ভারতের খনিজ সম্পদ, ভূমিকম্প এবং অগ্ন্যুদগম, আদমশুমারি, নদী অববাহিকা, ভারতের কৃষি, গঙ্গা নদী, ব্রহ্মপুত্র নদী, অপ্রচলিত শক্তি, সিন্ধু নদী, ভারতের শিল্প, সাম্প্রতিক ঘটনা, ইত্যাদি।

পশ্চিমবঙ্গের ভূগোলপশ্চিমবঙ্গের পরিচিতি, ভূপ্রকৃতি, প্রতিবেশী রাজ্য ও রাষ্ট্রসমূহ, খনিজ সম্পদ, শক্তি সম্পদ, শিল্প ও বানিজ্য, জলবায়ু, নদ-নদী, জলসেচ, উদ্ভিদ ও অরণ্য, মৃত্তিকা, জনবসতি ও জনসংখ্যা, ইত্যাদি।

Polity & Economy (ভারতীয় অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান)

WBCS Economy Syllabus (অর্থনীতি)অর্থনীতির প্রকারভেদ, জাতীয় আয়, জাতীয় ব্যাংকিং ব্যবস্থা, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আর্থিক নীতি, ভারতীয় কর ব্যবস্থা, মুদ্রা বাজার, বীমা ব্যবস্থা, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, নীতি আয়োগ, ভারতের কৃষি ব্যবস্থা, ভারতীয় শিল্প, বিশ্বায়ন, উদারীকরণ, বেসরকারিকরণ, আন্তর্জাতিক প্রতিষ্ঠান সমূহ, মুদ্রা, ব্যালেন্স অফ পেমেন্ট, বাজেট, আর্থিক উন্নতি ও মানব উন্নয়ন, ইত্যাদি।

WBCS Polity Syllabus (রাষ্ট্রবিজ্ঞান)ভারতের সংবিধানের ঐতিহাসিক পটভূমি, প্রিয়ামবেল, সংবিধানের উৎস, সংবিধানের পার্টস ও সিডিউল, নাগরিকত্ব, মৌলিক অধিকার, মৌলিক কর্তব্য, রাষ্ট্র পরিচালনা নির্দেশাত্মক নীতি সমূহ, ভারতের সংসদ, প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ, রাজ্য আইনসভা, মুখ্যমন্ত্রী ও মন্ত্রিপরিষদ, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, বিল ও মানি বিল, জরুরি অবস্থা, রাজ্যপাল, কেন্দ্র-রাজ্য সম্পর্ক, সুপ্রিম কোর্ট, হাইকোর্ট, নির্বাচন কমিশন, অ্যাটর্নি জেনারেল এবং এডভোকেট জেনারেল, কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল, সরকারি ভাষা, পঞ্চায়েত, মিউনিসিপ্যালিটি, সংবিধান আমেন্ডমেন্ট, ভারতের সংবিধানের বৈশিষ্ট্য, গুরুত্বপূর্ণ কমিটি, গুরুত্বপূর্ণ কেস স্টাডি, ইত্যাদি।

WBCS Math, Reasoning Syllabus (অঙ্ক ও রেসেনিং)

WBCS Math Syllabus (অঙ্ক)সরল, স্কয়ার কিউব ও রুট, নাম্বার সিস্টেম, লসাগু ও গসাগু, অনুপাত ও সমানুপাত, মিশ্রন, বয়স সংক্রান্ত অংক, শতকরা, লাভ ক্ষতি, সময়-দূরত্ব, নৌকা ও স্রোতের অংক, ট্রেনের অংক, কার্য, সরল সুদ, জটিল সুদ, পার্টনারশিপ, পরিমিতি, দৌড় সংক্রান্ত অংক, ঘড়ি, ক্যালেন্ডার, বীজগণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, বিন্যাস ও সমন্বয়, প্রবাবিলিটি, ইত্যাদি।

WBCS Reasoning Syllabus (রেসেনিং)নাম্বার সিরিজ, আলফাবেট ও লেটার সিরিজ, কোডিং ডিকোডিং, ক্লাসিফিকেশন, এনালজি, ডাইরেকশন প্রবলেম, ভেন ডায়াগ্রাম, মিসিং নাম্বার, নাম্বার এন্ড র‍্যাঙ্কিং, ম্যাথমেটিক্যাল অপারেশন্স, লজিক্যাল অ্যারেঞ্জমেন্ট অফ ওয়ার্ডস, ব্লাড রিলেশন, ম্যান এন্ড কনক্লিউশন, পাজেল টেস্ট, মিরর ইমেজ, ওয়াটার ইমেজ, পেপার ফোল্ডিং, পেপার কাটিং, ক্লাসিফিকেশন, এনালজি, কিউব অ্যান্ড ডাইস, ক্যালেন্ডার, ফিগার কাউন্টিং, ইত্যাদি।

WBCS Main Syllabus

WBCS মেইন পরীক্ষায় মোট ৬টি কম্পালসারি পেপার এবং ২ টি অপশনাল পেপারে থাকে। প্রতিটি কম্পালসারি পেপারে ২০০ নম্বরের প্রশ্ন থাকে। যারা গ্রুপ A ও B পদে আবেদন করেছে তাদের ২০০ নম্বরের ২টি অপশনাল পেপারের পরীক্ষা দিতে হয়।

WBCS Compulsory Papers (কম্পালসারি পেপার)

WBCS Paper 1 Syllabus (প্রথম পেপার)

এটি 1st Language-এর পেপার। শুধু বাংলা নয়, বাংলা ছাড়াও , হিন্দি, উর্দু, নেপালি, সাঁওতালি, ভাষায় পরীক্ষাটি দেওয়া যায়। প্রার্থী যে ভাষাটিতে পরীক্ষা দিতে চাইবে সেই ভাষায়, পত্র লিখন, রিপোর্ট রাইটিং, প্রেসি রাইটিং, কম্পোজিশন এবং ট্রানসলেশন (ইংরেজি থেকে বাংলা/হিন্দি/উর্দু/নেপালি অনুবাদ করতে হবে) দেওয়া হবে। পেপারটি Descriptive টাইপ।

WBCS Paper 2 Syllabus (দ্বিতীয় পেপার)

1st Language-এর পরে দ্বিতীয় পেপারে 2nd Language-এর পরীক্ষা নেওয়া হয়। 2nd Language হিসাবে ইংলিশে পত্র লিখন, রিপোর্ট রাইটিং, প্রেসি রাইটিং, কম্পোজিশন এবং ট্রানসলেশন লিখতে দেওয়া হয়। পেপারটি Descriptive টাইপ।

WBCS Paper 3 Syllabus (তৃতীয় পেপার)

প্রিলিমিনারি পরীক্ষার মতোই ভারতীয় ইতিহাস ও জাতীয় আন্দোলন থেকে ১০০ নম্বর এবং ভারতের ভূগোল ও পশ্চিমবঙ্গের ভূগোল থেকে ১০০ নম্বরের প্রশ্ন আসে।

WBCS Paper 4 Syllabus (চতুর্থ পেপার)

বিজ্ঞান, টেকনোলজি ( টেলিকমিউনিকেশন, বায়োটেকনোলজি, স্পেস টেকনোলজি, এটমিক এনার্জি, এই পেপারে বিজ্ঞান, টেকনোলজি ( টেলিকমিউনিকেশন, বায়োটেকনোলজি, স্পেস টেকনোলজি, এটমিক এনার্জি, ডিফেন্স টেকনোলজি ), পরিবেশ বিজ্ঞান, জেনারেল নলেজ, এবং কারেন্ট অ্যাফেয়ার্স মিলে মোট ২০০ নম্বরের প্রশ্ন আসে।

WBCS Paper 5 Syllabus (পঞ্চম পেপার)

পঞ্চম পেপারে ভারতীয় সংবিধান থেকে ১০০ নম্বর, এবং ভারতীয় অর্থনীতি এবং রিজার্ভ ব্যাংকের ভূমিকা থেকে ১০০ নম্বরের প্রশ্ন আসে।

WBCS Paper 6 Syllabus (ষষ্ঠ পেপার)

পাটিগণিত ও রিজিনিং এই দুটি বিষয় থেকে মোট ২০০ নম্বরের প্রশ্ন আসে।

WBCS Optional Subjects (অপশনাল পেপার)

Group-A ও B পদের জন্য প্রার্থীদের একটি অপশনাল বিষয় বাচতে হয়। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন অপশনাল পেপার হিসাবে মোট ৩৭টি রেখেছে, এর মধ্যে প্রার্থীদের যেকোনো একটি বেছে নিতে হয়। বিষয় গুলি নিচে দেওয়া হল –

Bengali – 01Hindi – 02
Sanskrit – 03English – 04
Pali – 05Arabic – 06
Persian – 07French – 08
Urdu – 09Santali – 10
Comparative Literature – 11Agriculture – 12
Animal Husbandry & Veterinary Science – 13Anthropology – 14
Botany – 15Chemistry – 16
Civil Engineering – 17Commerce and Accountancy – 18
Computer Science – 19Economics – 20
Electrical Engineering – 21Geography – 22
Geology – 23History – 24
Law – 25Mathematics – 26
Management – 27Mechanical Engineering – 28
Medical Science – 29Philosophy – 30
Physiology – 31Physics – 32
Political Science – 33Psychology – 34
Sociology – 35Statistics – 36
Zoology – 37

WBCS-এর জন্য বাংলা বিষয়টি কি বাধ্যতামূলক ?

না, বাংলা অপশনাল বিষয়টি বাধ্যতামূলক নয়। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন ৩৭টি অপশনাল বিষয়ে পরীক্ষা নেয় তার মধ্যে বাংলা একটি। এছাড়া মেইন পরীক্ষার কম্পালসারি পেপার-১, যেটা descriptive-type হয়, সেটিতে WBPSC বাংলা ছাড়া আরো ৪টি ভাষাতে দেয়ার সুযোগ দেয় (হিন্দি, উর্দু, নেপালি, সাঁওতালি)

WBCS মেইন পরীক্ষা কি বাংলায় লিখতে পারি ?

হ্যাঁ, WBCS মেইন পরীক্ষা ইংরেজী অথবা বাংলায় লেখা যায়।

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।