About Us

CareerBangla.in কি করে?

কর্মসূত্র(careerbangla.in) একটি বাংলা ভাষার ওয়েবসাইট। ভারতবর্ষের কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন রাজ্য সরকার প্রতিবছর সরকারের কার্যকলাপ পরিচালনার জন্যে অনেক কর্মী নিয়োগ করে থাকে, সেই কর্মী নিয়োগের জন্যে বিভিন্ন দপ্তরে, বিভিন্ন সময়ে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করে থাকে। চাকরির পার্থীদের সব সময় বিভিন্ন সরকারি ওয়েবসাইটের নোটিশ জানা সম্ভব হয়না অথবা,জানলেও অনেক সময় ব্যায় করতে হয়। পশ্চিমবঙ্গের সরকারি চাকরির প্রার্থী সুবিধার্থে কর্মসূত্র.com দেশের সমস্ত সরকারি চারির খবর দিয়ে থাকে যাতে তারা সহজেই একই ওয়েবসাইটে দেশের বিভিন্ন সরকারের (বিশেষতঃ কেন্দ্রীয় ও পশ্চিমবঙ্গ সরকার) চাকরির নোটিশের ব্যাপারে জানতে পারে। আমরা দেশের বিভিন্ন সরকারের চাকরির অফিসিয়াল নোটিশের খোঁজ রাখি এবং তা সহজ বাংলা ভাষায় আমাদের ওয়েবসাইটে জানিয়ে থাকি। 

চাকরির খবর ছাড়াও চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি।

CareerBangla.in এর উদ্দেশ্য

সরকারি চাকরির পার্থী, যারা চাকরির সন্ধানে আছে এবং সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে তাদের সাহায্য করা এবং সময় বাঁচানো আমাদের মূল উদ্দেশ্য, যাতে পার্থীরা সম্পূর্ণ ভাবে চাকরির পরীক্ষার প্রস্তুতিতে মন দিতে পারে। আমাদের এই উদ্দেশ্যের সম্পূর্ণ করার জন্যে কি কি বিষয় পর্থীদের সাহায্য করে থাকি তা বলা রইলো –

১) চাকরি খবর – দেশের বিভিন্ন সরকারি চাকরির খবর সহজ ভাষায় জানানো আমাদের প্রথম সাহায্য।

২) কারেন্ট অ্যাফেয়ার্স – বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষাতে কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। প্রায় সব পরীক্ষাতেই কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রশ্ন এসে থাকে। কারেন্ট অ্যাফেয়ার্স বিভিন্ন খবরের কাগজ, নিউজ ওয়েবসাইটে থেকে সংগ্রহ করতে হয়, তাতে অনেক সময় ব্যায় হয়, এই জন্যে কর্মসূত্র.com এ পরীক্ষায় জন্য গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্স প্রত্যেকদিন আপলোড করে থাকি। আমাদের এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি দেশ জুড়ে সমস্ত সরকারি চাকরির পরীক্ষাকে কেন্দ্র করে দেওয়া  হয়। বিশেষ যে পরীক্ষা গুলো গুরুত্ব দেওয়া হয় সেগুলি হলো – 

i) WBCS,

ii) WBPSC এর সমস্ত পরীক্ষা,

iii) WBP SI,

iv) WBP Constable, Lady Constable,

v) SSC,

vi) Food Corporation, etc.

৩) পরীক্ষার সিলেবাস – যেকোনো পরীক্ষা প্রস্তুতি শুরু করার আগে সেই পরীক্ষার সিলেবাস টি জেনে নেওয়া দরকার। বিভিন্ন পরীক্ষার বিভিন্ন সিলেবাস থেকে থাকে। আমরা আমাদের ওয়েবসাইটে সব ধরনের সরকারি চাকরির পরীক্ষার সিলেবাস জানিয়ে থাকি, যাতে প্রার্থীদের সুবিধা হয়।

৪) পরীক্ষার প্রশ্নপত্র – যেকোনো সরকারি চাকরির পরীক্ষায় সফল হওয়ার জন্য সেই পরীক্ষায় কেমন প্রশ্ন আসে, সেইটা জানা খুব জরুরী। তুলনামূলক সব পরীক্ষারই আলাদা আলাদা নিয়ম থাকে সেই নিয়ম অনুযায়ী প্রশ্নপত্র তৈরি করা হয়। একটি পরীক্ষায় কি ধরনের প্রশ্ন আছে সেটি জানার উপায় হলো সেই পরীক্ষার আগের বছরের প্রশ্ন গুলি দেখা। আমাদের এই ওয়েবসাইটে আমরা প্রত্যেকটা পরীক্ষার প্রতি বছরের প্রশ্নপত্র (Previous Year Question) শেয়ার করে থাকি। এক্ষেত্রে, যেকোনো পরীক্ষার আগের প্রশ্নপত্র খুব সহজেই তোমরা পেতে পারো।

৫) গুরুত্বপূর্ণ বই – কোন পরীক্ষার প্রস্তুতির জন্য সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস হল বই। একটি পরীক্ষাকে কেন্দ্র করে বাজারে অনেক ধরনের বই পাওয়া যায়, কিন্তু সব বই সেই পরীক্ষার প্রস্তুতির জন্য সঠিক হয় না। সব প্রার্থীদের জন্য সব বই সঠিক হয়না। আমাদের অভিজ্ঞতাতে কোন প্রার্থীর কোন বইটি কেনা উচিত এবং বিভিন্ন সফল ক্যান্ডিডেটদের মত নিয়ে বিভিন্ন পরীক্ষার কোন বই পড়লে সফল হওয়া যাবে, সেই বিষয়ে আলোচনা করি। এর সাথে কোথাথেকে তোমরা সেই বই কিনতে পারবে তাও বলে থাকি।

৬) কাজের বিবরণ – পরীক্ষার্থীরা অনেক সময় কোন পদের জন্য আবেদন করার আগে জেনে নিতে চায় সেই পদের দায়িত্ব কি অর্থাৎ সেই চাকরিতে যোগ দিলে তাকে কি কাজ করতে হবে, তাতে তাদের আবেদনের সুবিধা হয় এবং জানতে সুবিধা হয় যে সেই কাজটি তার জন্য সঠিক কিনা। তাই আমরা বিভিন্ন সরকারের বিভিন্ন পদের (ex- WBP SI) যে দায়িত্ব পালন করতে হয় সে বিষয়ে বিস্তারিত জানাই।

এতক্ষণ আপনারা আমার ওয়েবসাইট এর ব্যাপারে জান ছিলেন, এবার আমি কে সেটা জেনে রাখা দরকার।

আমি কে ? : Nilanjan Bhadra

আমার নাম নীলাঞ্জন ভদ্র, আমি পশ্চিমবঙ্গের হুগলী জেলার সিঙ্গুর ব্লকের একজন বাসিন্দা। আমি কলকাতার City College থেকে B.Com পাস করেছি। গ্রাজুয়েশনের সাথে ছোটদের পড়ানো এবং পাশাপাশি বন্ধুদের সাথে বিভিন্ন বিষয়ে লেখালেখি করেছি। বর্তমানে আমি সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছি। কিছু কিছু পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা পাশ করেছি।

nilanjan bhadra
nilanjan bhadra
নামনীলাঞ্জন ভদ্র
Websitecareerbangla.in
Facebook AccountClick Here
Instagram AccountClick Here
Twitter AccountClick Here
LinkedIn AccountClick Here

কেন এই ওয়েবসাইট খুললাম (careerbangla.in)

গ্রাজুয়েশন পাস করার পর আমি সরকারি চাকরির প্রস্তুতি নিতে শুরু করি। শুরু করে অনেক সমস্যার স্মুখীন হই, প্রথমে জানতেই পারতাম না যে কোথায় চাকরির খবর দেখবো। চাকরির নোটিফিকেশনের খোঁজার জন্য অনেক সময় নষ্ট করেছি। এছাড়া, জানতেই পারতাম না কোন পদের জন্য আবেদন করছি এবং তার কাজ কি, কি দায়িত্ব পালন করতে হয়। যারা কর্মরত অবস্থায় আছে তাদের জিজ্ঞাসা করে জানার চেষ্টা করতাম। সিলেবাস জানতে প্রচুর সমস্যা হতো। আর প্রশ্নপত্র খোঁজার জন্য দামি বই কিনেছি। কিন্তু বইগুলো পুরনো প্রশ্নপত্র ছাপানো থাকতো নতুন প্রশ্নপত্র পেতে সমস্যা হতো। কারেন্ট অ্যাফেয়ার্স কোন খবরের কাগজ থেকে সংগ্রহ করবো ইত্যাদি বুঝতে পারতাম না। কিন্তু দীর্ঘ কয়েক বছরের প্রস্তুতি নেওয়ার পর এখন আমি এই সব বিষয়গুলির অনেকটাই জানি এবং কোথা থেকে জানতে হয় সেটারও খোঁজ রাখি। বর্তমান চাকরির পরীক্ষার্থীদের যাতে এই সমস্যাগুলির সম্মুখীন হতে হয়, সেই জন্য আমি এই ওয়েবসাইটের মাধ্যমে এই বিষয়গুলি শেয়ার করে থাকি। এক্ষেত্রে নতুন পরীক্ষার্থীরা অনেকটাই সুবিধা পাবে বলে আমার মনে হয় এবং তাদের সময় বাঁচে পুরো সময়টা চাকরির পরীক্ষার প্রস্তুতিতে লাগাতে পারবে।