About Us

Career Bangla (careerbangla.in) একটি বাংলা ভাষার ওয়েবসাইট। ভারতবর্ষের কেন্দ্রীয় সরকার এবং প্রতিটি রাজ্যের রাজ্য সরকার প্রতিবছর সরকারের কার্যকলাপ পরিচালনার জন্যে অনেক কর্মী নিয়োগ করে থাকে। এই কর্মী নিয়োগের জন্যে বিভিন্ন দপ্তরে, বিভিন্ন সময়ে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে থাকে। চাকরির প্রার্থীদের সব সময় বিভিন্ন সরকারি ওয়েবসাইটের নোটিশ জানা সম্ভব হয়না অথবা,জানলেও অনেক সময় ব্যয় করতে হয়। পশ্চিমবঙ্গের সরকারি চাকরির প্রার্থীদের সুবিধার্থে careerbangla.in দেশের সমস্ত সরকারি চাকরির খবর দিয়ে থাকে, যাতে তারা সহজেই একই ওয়েবসাইটে দেশের বিভিন্ন সরকারের (বিশেষতঃ কেন্দ্রীয় ও পশ্চিমবঙ্গ সরকার) পক্ষ থেকে প্রকাশিত কর্মী নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তিগুলির ব্যাপারে জানতে পারে। আমরা দেশের বিভিন্ন সরকারের চাকরির অফিসিয়াল নোটিশের ব্যাপারে খোঁজ রাখি এবং তা সহজ বাংলা ভাষায় আমাদের ওয়েবসাইটে বিস্তারিত ভাবে জানিয়ে থাকি।

চাকরির খবর ছাড়াও চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্যও আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি।

কিভাবে এই ওয়েবসাইট শুরু হল

আমি নীলাঞ্জন ভদ্র, এই ওয়েবসাইটের Founder। গ্রাজুয়েশন পাস করার পর আমি সরকারি চাকরির প্রস্তুতি নিতে শুরু করি এবং অনেক সমস্যার সম্মুখীন হই। প্রথমে জানতেই পারতাম না যে কোথায় চাকরির খবর বা বিজ্ঞপ্তি দেখবো। চাকরির নোটিফিকেশনের খোঁজার জন্য অনেক সময় নষ্ট করেছি। এছাড়া, সঠিকভাবে জানতেই পারতাম না কোন পদের জন্য আবেদন করছি এবং তার কাজ কি, কি দায়িত্ব পালন করতে হয়। যারা কর্মরত অবস্থায় আছে তাদের জিজ্ঞাসা করে জানার চেষ্টা করতাম। সিলেবাস জানতে প্রচুর সমস্যা হতো, আর প্রশ্নপত্র খোঁজার জন্য দামি বই কিনেছি। কিন্তু বইগুলিতে পুরনো প্রশ্নপত্র ছাপানো থাকতো এবং নতুন প্রশ্নপত্র পেতে সমস্যা হতো। কারেন্ট অ্যাফেয়ার্স কোন খবরের কাগজ থেকে সংগ্রহ করবো ইত্যাদি বুঝতে পারতাম না। কিন্তু দীর্ঘ কয়েক বছরের প্রস্তুতি নেওয়ার পর এখন আমি এই সব বিষয়গুলির অনেকটাই জানি এবং কোথা থেকে জানতে হয় সেটারও খোঁজ রাখি। বর্তমানে চাকরির পরীক্ষার্থীদের যাতে এই সমস্যাগুলির সম্মুখীন হতে না হয়, সেই জন্য আমি এই ওয়েবসাইটের মাধ্যমে এই বিষয়গুলি শেয়ার করে থাকি। এক্ষেত্রে নতুন পরীক্ষার্থীরা অনেকটাই সুবিধা পাবে এবং তাদের সময় বাঁচবে বলে আমার মনে হয়, যার ফলে পুরো সময়টা তারা চাকরির পরীক্ষার প্রস্তুতিতে লাগাতে পারবে।

Career Bangla – এর উদ্দেশ্য

সরকারি চাকরির প্রার্থী, যারা চাকরির সন্ধানে আছে এবং সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে তাদের সাহায্য করা এবং সময় বাঁচানো আমাদের মূল উদ্দেশ্য, যাতে প্রার্থীরা সম্পূর্ণ ভাবে চাকরির পরীক্ষার প্রস্তুতিতে মন দিতে পারে। আমাদের এই উদ্দেশ্যে কি কি বিষয় প্রার্থীদের সাহায্য করে থাকি তা নীচে বলা হল –

      • চাকরি খবর – দেশের বিভিন্ন সরকারি চাকরির খবর সহজ ভাষায় জানানো হল আমাদের সবচেয়ে প্রথম কাজ।

      • পরীক্ষার সিলেবাস – যেকোনো পরীক্ষা প্রস্তুতি শুরু করার আগে সেই পরীক্ষার সিলেবাস জেনে নেওয়া দরকার। বিভিন্ন পরীক্ষার ভিন্ন ভিন্ন সিলেবাস থাকে। আমরা আমাদের ওয়েবসাইটে সব ধরনের সরকারি চাকরির পরীক্ষার সিলেবাসের ব্যাপারে জানিয়ে থাকি, যাতে প্রার্থীদের সুবিধা হয়।

      • পরীক্ষার প্রশ্নপত্র – যেকোনো সরকারি চাকরির পরীক্ষায় সফল হওয়ার জন্য সেই পরীক্ষায় কেমন প্রশ্ন আসে সেটা জানা খুব জরুরী। তুলনামূলক সব পরীক্ষারই আলাদা আলাদা নিয়ম থাকে আর সেই নিয়ম অনুযায়ী প্রশ্নপত্র তৈরি করা হয়। একটি পরীক্ষায় কি ধরনের প্রশ্ন আসে সেটি জানার উপায় হল- সেই পরীক্ষার আগের বছরের প্রশ্ন গুলি পর্যালোচনা করা। আমাদের এই ওয়েবসাইটে আমরা প্রত্যেকটা পরীক্ষার প্রতি বছরের প্রশ্নপত্র (Previous Year Question) শেয়ার করে থাকি। এক্ষেত্রে, যেকোনো পরীক্ষার আগের সেই পরীক্ষার প্রশ্নপত্র খুব সহজেই তোমরা পেতে পারো এই ওয়েবসাইটে।

      • গুরুত্বপূর্ণ বই – কোন পরীক্ষার প্রস্তুতির জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল বই। একটি পরীক্ষাকে কেন্দ্র করে বাজারে অনেক ধরনের বই পাওয়া যায়, কিন্তু সব বই সেই পরীক্ষার প্রস্তুতির জন্য সঠিক হয় না। সব প্রার্থীদের জন্য সব বই সঠিক হয়না। আমাদের অভিজ্ঞতাতে কোন প্রার্থীর কোন বইটি কেনা উচিত এবং বিভিন্ন সফল ক্যান্ডিডেটদের মত নিয়ে কোন পরীক্ষায় কোন বই পড়লে সফল হওয়া যাবে, সেই বিষয়ে আলোচনা করি। এর সাথে কোথা থেকে তোমরা সেই বই কিনতে পারবে তাও বলে থাকি।

      • কাজের বিবরণ – পরীক্ষার্থীরা অনেক সময় কোনো পদের জন্য আবেদন করার আগে জেনে নিতে চায় সেই পদের দায়িত্ব কি অর্থাৎ সেই চাকরিতে যোগ দিলে তাকে কি কাজ করতে হবে, তাতে তাদের আবেদনের সুবিধা হয় এবং জানতে সুবিধা হয় যে সেই কাজটি তার জন্য সঠিক কিনা। তাই আমরা বিভিন্ন সরকারের বিভিন্ন পদে (ex- WBP SI) যে দায়িত্ব পালন করতে হয় সে বিষয়ে বিস্তারিত জানাই।

      • সাফল্যের সঠিক নির্দেশিকা – গ্রাজুয়েশন অথবা উচ্চমাধ্যমিক পাশ করার পর অনেকেই কেরিয়ার নিয়ে চিন্তা ভাবনা শুরু করে দেয়। কিন্তু পড়াশোনা শেষ হওয়ার পর কোন দিকে কিভাবে এগোনো যায় তা অনেক পরীক্ষার্থীই বুঝতে পারেন না, ফলে তাদের প্রস্তুতি নিতে দেরি হয়। এই ওয়েবসাইটে শুধুমাত্র কিভাবে সরকারি চাকরির ক্ষেত্রে কেরিয়ার গড়া যায় তা সম্পর্কেই আলোচনা করা হয় না, এর সাথে সাথে কোন বিষয় নিয়ে নিয়ে এগোলে, কি কি যোগ্যতার ভিত্তিতে কেমন কেমন চাকরি পাওয়া যায়, কোথায় কখন কি ভাবে অ্যাপ্লাই করতে হয়, কোন চাকরির জন্য কিভাবে বা কখন থেকে প্রস্তুতি নিতে হয় – এই সমস্ত ব্যাপারেও বিস্তারিত ভাবে আলোচনা করা হয়।

    আমাদের লক্ষ্য ও ভবিষ্যত পরিকল্পনা

    আমরা আগেই বলেছি যে, আমাদের মুল উদ্দেশ্য হল সরকারি চাকরির পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করা ও তাদের মুল্যবান সময় বাঁচানো। আমরা ভবিষ্যতে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সমস্ত পশ্চিমবঙ্গের সরকারি চাকরির পরীক্ষার্থীদের সব রকম সুযোগ সুবিধা দিতে চাই। আমাদের লক্ষ্য হল যখন কোনো পরীক্ষার্থী এই ওয়েবসাইটে আসবে সে যেন তার প্রয়োজনীয় সমস্ত রকম চাকরির খোঁজ খবর, বিবরণ, প্রস্তুতির পদ্ধতি, প্রশ্নপত্র, দরকারি বইয়ের সন্ধান ইত্যাদি সব তথ্য সঠিকভাবে এক জায়গা থেকেই পায় এবং পরীক্ষার প্রস্তুতি নেওয়ার পথে কয়েক ধাপ এগিয়ে থাক। যাতে তারা অনেক বেশি পরীক্ষায় অংশগ্রহন করতে পারে এবং দ্রুত সাফল্য পায়।

    Career Bangla-র সদস্যরা

    Nilanjan Bhadra wearing a green polo t-shirt smiling looking at the camera

    নীলাঞ্জন ভদ্র

    আমার নাম নীলাঞ্জন ভদ্র, আমি পশ্চিমবঙ্গের হুগলী জেলার একজন বাসিন্দা। আমি কলকাতার City College থেকে B.Com পাশ করেছি। গ্রাজুয়েশনের সাথে সাথে ছোটদের পড়ানো এবং পাশাপাশি বন্ধুদের সাথে বিভিন্ন বিষয়ে লেখালেখি করেছি। বর্তমানে আমি সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছি এবং কিছু সরকারি চাকরির পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করেছি।
     
    চাকরির পরীক্ষার ব্যাপারে সবরকম অভিজ্ঞতা থাকার জন্য আমি অন্য পরীক্ষার্থীদের সাহায্যর্থে এই ওয়েবসাইট শুরু করি। যাতে আমি যে যে সমস্যার সম্মুখীন হওয়ে ছিলাম সেগুলি সম্পর্কে ও তার সমাধান সম্পর্কে সমস্ত পরীক্ষার্থীদের জানতে পারি। বর্তমানে আমি Career Bangla-র Founder, SCO এবং Social Media ও অন্যান্য অংশ গুলির কাজ দেখি।
    Facebook AccountClick Here
    Instagram AccountClick Here
    Twitter AccountClick Here
    LinkedIn AccountClick Here
    Bidisha Singha roy picture

    বিদিশা সিংহ রায়

    আমি বিদিশা সিংহ রায়, হুগলী জেলার একজন বাসিন্দা। আমি চন্দননগর গর্ভমেন্ট কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান (Political Science)-এ B.A. এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে সমাজত্তত্বে(Sociology) M.A. পাশ করেছি। আমি গ্রাজুয়েশন পাশ করার পর থেকে সরকারি চাকরির জন্য পড়তে শুরু করি এবং কিছু পরীক্ষার প্রিলিমনারি পরীক্ষাতে পাশ করেছি। এর পাশাপাশি আমি গ্রাজুয়েশনের সময় থেকে লেখালেখি করি ও অষ্টম শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনী।

    লেখালেখির বিষয়ে ও চাকরির পরীক্ষার সম্পর্কে অভিজ্ঞতা থাকার কারনে ও লিখতে ভাললাগে বলে আমি Career Bangla তে Content Writer হিসাবে যুক্ত হই এবং Social Media-র post-এর কিছু অংশ দেখি।

    Facebook AccountClick Here
    Instagram AccountClick Here
    Twitter AccountClick Here
    LinkedIn AccountClick Here
    Bidisha Singha roy picture