পশ্চিমবঙ্গ পুলিশের বিভিন্ন পদের নাম | West Bengal Police Rank In Bengali

পশ্চিমবঙ্গ পুলিশের (WBP) অধীনে একাধিক পদে নিয়োগ করা হয়। রাজ্যের প্রশাসনিক কার্যকলাপ চালানোর জন্যে প্রত্যেকটি পদের ভূমিকা অপরিসীম। রাজ্যের প্রশাসনকে চালানোর জন্যে বিভিন্ন দপ্তর স্থাপনের সাথে সাথে দায়িত্ব অনুযায়ী বিভিন্ন পদও ঠিক করা হয়েছে। আজ আমরা সেই বিভিন্ন পদের ব্যাপারে আলোচনা করব।

west bengal police posts

বিভিন্ন পুলিশ জোন

গোটা পশ্চিমবঙ্গকে মোট ৩টি পুলিশ জোনে ভাগ করা হয়েছে, প্রত্যেকটি জোনের দায়িত্বে থাকে ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ (Inspector General of Police). এই তিনটি জোন ছাড়াও রাজ্যে একটি রেলওয়ে জোন অবস্থিত। প্রত্যেকটি পুলিশ জোনকে একাধিক Range-এ বিভক্ত করা হয়েছে। এই প্রত্যেকটি Range পরিচালিত হয় Deputy Inspector General of Police-এর দ্বারা। প্রতিটি Range দুটি অথবা তিনটি জেলা নিয়ে গঠিত।

বিভিন্ন পুলিশ জোন এবং তার অধীনস্ত Range –

(১) সাউথ বেঙ্গল জোন (South Bengal Zone) – Presidency Range, Murshidabad Range, Barasat Range

(২) ওয়েস্টার্ন জোন (Western Zone) – Burdwan Range, Midnapore Range, Bankura Range

(৩) নর্থ বেঙ্গল জোন (North Bengal Zone) – Jalpaiguri Range, Darjeeling Range, Malda Range, Raiganj Range

(৪) রেলওয়ে জোন (Railway Zone)

প্রতিটি জেলাকে আবার কতগুলি সাব-ডিভিশন (Sub-Division)-এ ভাগ করা হয়। সেই সাব-ডিভিশন (Sub-Division) এর দায়িত্বে থাকেন Deputy Superintendent of Police. এই সাব-ডিভিশনকে (Sub-Division) বিভিন্ন Circle-এ ভেঙে Circle Inspector of Police কে দায়িত্ব দেওয়া হয়। এই Circle তৈরী হয় একাধিক পুলিশ স্টেশন নিয়ে। একটি পুলিশ স্টেশনের দায়িত্ব দেওয়া হয় সাব-ইন্সপেক্টর (Sub-Inspector) অথবা ইন্সপেক্টরকে (Inspector).

West Bengal Police Posts

মুখ্য ১২টি পদ ছাড়াও অনেক পদে কর্মী নিয়োগ করা হয়। পশ্চিমবঙ্গের পুলিশ সার্ভিসের গুরুত্বপূর্ণ পদ অনুযায়ী ক্রমান্বয়ে পদগুলির ব্যাপারে বিস্তারিত জানানো হল –

(১) ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (Director General of Police) – ডিরেক্টর জেনারেল অফ পুলিশ ভারতবর্ষ তথা পশ্চিমবঙ্গের সবথেকে উচ্চ পদ, এর উপরে পুলিশ সার্ভিসের আর কোনো পদ নেই। একজন ডিরেক্টর জেনারেল অফ পুলিশ একটি গোটা রাজ্যের প্রশাসনকে সামলে থাকেন। পদটি স্টেট পুলিশ চিফ নামেও পরিচিত।

(২) অ্যাডিশ্যানাল ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (Additional Director General of Police) – এই পদটি ডিরেক্টর জেনারেল অফ পুলিশ পদের সমতুল্য। কিছু বড়ো শহর যেমন কলকাতা, চেন্নাই ইত্যাদি এই পদের আলাদা গুরুত্ব আছে।

(৩) ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ (Inspector General of Police) – এই পদটি পশ্চিমবঙ্গ পুলিশের তৃতীয় উচ্চ পদ।

(৪) ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ (Deputy Inspector General of Police)

(৫) সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (Senior Superintendent of Police)

(৬) সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (Superintendent of Police)

(৭) অ্যাডিশ্যানাল সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (Additional Superintendent of Police)

(৮) সাব ডিভিশনাল পুলিশ অফিসার (Sub Divisional Police Officer)

(৯) অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (Assistant Superintendent of Police)

(১০) পুলিশ ইন্সপেক্টর (Police Inspector)

(১১) সাব ইন্সপেক্টর (Sub-inspector)

(১২) অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর (Assistant Sub-Inspector)

(১৩) কনস্টেবল / লেডি কনস্টেবল (Constables / Lady constables)

এছাড়া পুলিশ বিভাগের অন্যান্য কাজের জন্য বিভিন্ন পদ আছে, যেমন – SP. Technical, Inspector Technical, Supervisor Technical, SP Operational, Inspector Operational, Supervisor Operational, Supervisor Operational, Wireless Operator Head Assistant, Accountant ইত্যাদি।

পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে বিভিন্ন সংগঠন

রাজ্য প্রশাসনের জন্যে বিভিন্ন সংগঠন সৃষ্টি করা হয়েছে। এই সংগঠন গুলিকে পরিচালনা করতে উপরিউক্ত পদগুলির উপরেই দায়িত্ব পরে। পশ্চিমবঙ্গ পুলিশের যে সংগঠন গুলি আছে সেগুলি হলো –

(১) Armed Police

(২) Civil Police

(৩) Straco

(৪) STF

(৫) SVSPA

পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ পদ্ধতি

সব ধরণের পদের নিয়োগ একভাবে হয় না।  কিছু কিছু পদের ক্ষেত্রে শুধুমাত্র অভিজ্ঞতা এবং প্রোমোশনের মাধ্যমে নিয়োগ করা হয়। তিনটি পরীক্ষার মাধ্যমে পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগ করা হয় –

(১) সাব ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর, কনস্টেবল / লেডি কনস্টেবল এর নিয়োগ করে পশ্চিমবঙ্গ পুলিশ। প্রতিবছর পশ্চিমবঙ্গ পুলিশ সাব ইন্সপেক্টর,এবং কনস্টেবল / লেডি কনস্টেবল পরীক্ষা নিয়ে থাকে।

(২) এছাড়া WBCS গ্রুপ-B এর মাধ্যমে Deputy Superintendents of Police পদে নিয়োগ করা হয়।

(৩) UPSC-এর সিভিল সার্ভিস দিয়েও IPS এর মাধ্যমে Deputy Superintendent of Police অথবা এর থেকে উচ্চ পদে নিযুক্ত হওয়া যায়।

থানার প্রধান কে ?

SP অর্থাৎ সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (Superintendent of Police) একটি থানার দায়িত্বে থাকেন। তার অধীনে বিভিন্ন SI, Constable কাজ করে।

একটি থানায় কতজন পুলিশ থাকে ?

কোনো নির্দিষ্ট সংখ্যা বাঁধা নেই। থানার কাজের উপর নির্ভর করে অর্থাৎ যে থানার অধীনে তুলনামূলক বড়ো অঞ্চল আছে সেখানে বেশি পুলিশ থাকে এবং ছোট অঞ্চলাধীন থানায় কম পুলিশ থাকে।

পশ্চিমবঙ্গ পুলিশের কাজ কি ?

সরকারে প্রশাসন চালাতে এবং বিভিন্ন আইন বাস্তবায়িত করতে সাহায্য করা। এবং মানুষের সাহায্য করা।

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here