WBCS পরীক্ষার বই । Best Books for WBCS in Bengali version

WBCS পরীক্ষার বিভিন্ন বিষয়ের জন্য বাজারে একাধিক বই পাওয়া যায়। কিছু বই নির্দিষ্ট বিষয়ের জন্য এবং অপরদিকে কিছু বই WBCS পরীক্ষাকে কেন্দ্র করেও লেখা হয়। বই গুলি WBCS Syllabus এবং WBCS Previous Year Question অনুসারে লেখা হয় । কিছু বই WBCS প্রার্থীদের কাছে খুব জনপ্রিয়। প্রায় সব সফল প্রার্থীরাই এই বইয়ের কথা বলে থাকেন। এখানে WBCS Book List-এর ব্যাপারে আলোচনা করা হল-

Wbcs porikhar boi

WBCS প্রিলিমিনারি পরীক্ষায় মোট ৮টি বিষয় থাকে। মোটামুটি সমস্ত বিষয়ের জন্যেই বাজারে একাধিক বই পাওয়া যায়। বাংলা মিডিয়াম এবং ইংলিশ মিডিয়াম প্রার্থীদের জন্যে আলাদা আলাদা বইও বাজারে উপলব্ধ আছে। সফল প্রার্থীরা নতুন পরীক্ষার্ত্রীদের প্রস্তুতির জন্যে পরামর্শ হিসেবে, প্রতিটি বিষয়ের প্রাথমিক জ্ঞানের জন্যে একটি বই এবং একটি পরীক্ষা কেন্দ্রিক বই অনুসরণ করতে বলেন। প্রতিটি বিষয়ের বইগুলি নিয়ে নিচে আলোচনা করা হল –

১) English book for WBCS

ইংরাজি থেকে WBCS পরীক্ষায় প্রিলিমিনারিতে ২৫টি (MCQ) প্রশ্ন এবং মেইন পরীক্ষায় ২০০ নম্বরের একটি Descriptive পেপার থাকে। ইংরাজির প্রাথমিক জ্ঞান অর্থাৎ গ্রামার এবং ইংরাজি ভাষা শিক্ষার জন্যে উচ্চমাধ্যমিকের ইংলিশ গ্রামার বই অথবা PK Dey Sarkar-এর গ্রামার বইটি পড়া যেতে পারে। বইটি বাংলা মিডিয়ামের ছাত্র-ছাত্রীদের জন্যে খুব সহজ ভাষায় লেখা। এছাড়া পরীক্ষাটিকে কেন্দ্র করে লেখা বইও পড়া জরুরি। কিছু গুরুত্বপূর্ণ বই নিচে উল্লেখ করা হল।

(i) A Text-Book of Higher English Grammar by PK Dey Sarkar বইটিতে সমস্ত বিষয় বিস্তারিত ভাবে সহজ বাংলা ভাষায় লেখা আছে, তাই বাংলা মিডিয়ামের প্রার্থীদের জন্যে বইটি উপযুক্ত। WBCS এক্সিকিউটিভ অফিসার গার্গী দাস এই বইটি পড়ার পরামর্শ দেন। বইটি মেইন পরীক্ষায় প্রার্থীদের সাহায্য করবে বলেও মনে করেন তিনি। (বইটি কিনুন)

(ii) Wren & Martin High School English Grammar And Composition Book এই বইটি ইংলিশ মিডিয়াম ছাত্র-ছাত্রীদের জন্যে ভালো, কারণ বইটি সম্পূর্ণভাবে ইংরাজিতে লেখা। (বইটি কিনুন)

(iii) Objective General English Paperback by SP Bakshi বইটি সরকারি চাকরির পরীক্ষাকে কেন্দ্র করে লেখা। সরকারি চাকরির পরীক্ষায় যে ধরণের প্রশ্ন আসে সেই রকম প্রশ্ন এখানে অনুশীলনের জন্যে দেওয়া আছে। এছাড়া Vocabulary এর জন্যেও বইটি যথেষ্ট ভালো। (বইটি কিনুন)

(iv) Word Power Made Easy WBCS অফিসার গার্গী দাসের মতে, এই বইটি ইংলিশ vocabulary-এর জন্যে সবথেকে ভালো বই। বইটিতে ইংলিশ শব্দ কিভাবে তৈরী হয়, কোথা থেকে উৎপত্তি হয়েছে সেসব বিষয় নিয়ে খুব সরল ভাবে লেখা আছে। বইটিতে প্রায় এক হাজারেরও বেশি ইংলিশ শব্দ দেওয়া আছে। পরীক্ষার্ত্রীদের মতে এই বই থেকে WBCS পরীক্ষায় Vocabulary-র বেশিরভাগ প্রশ্ন করা হয়। (বইটি কিনুন)

২) History Book for WBCS

ইতিহাস বিষয়টি WBCS পরীক্ষায় সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। প্রিলিমিনারি এবং মেইন পরীক্ষা মিলিয়ে মোট ১৫০ নম্বরের প্রশ্ন আসে। প্রাচীন, মধ্য এবং আধুনিক ইতিহাসের জন্যে প্রচুর বই বাজারে পাওয়া যায়। WBCS অফিসার অভিরূপ ভট্টাচার্য এবং গার্গী দাসের পরামর্শ অনুযায়ী যে যে বইগুলি এই পরীক্ষার জন্যে গুরুত্বপূর্ণ সেগুলি আলোচনা করা হল –

(i) Ancient and Medieval India by Poonam Dalal Dahiya বইটি প্রাচীন এবং মধ্যে ইতিহাসের জন্যে খুব ভালো। বইটি ইংলিশে লেখা। মোট ১৬টি অধ্যায়ে ভারতের প্রাচীন এবং মধ্যে যুগের ইতিহাসের ব্যাপারে লেখা আছে। শুধু তাই নয় প্রস্তুতির সুবিধার জন্য প্রত্যেকটি অধ্যায়ের শেষে গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে অনুশীলনীও আছে। (বইটি কিনুন)

(ii) A Brief History of Modern India (2019-2020 Edition) by Spectrum Books বইটি আধুনিক ইতিহাসের জন্যে খুবই ভালো বই। ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ব্যাপারে সরল ইংরাজিতে বিস্তারিত লেখা আছে, যা পরীক্ষার্ত্রীদের প্রিলিমিনারির ২৫ নম্বর এবং মেইন এর ৫০ নম্বর প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে। (বইটি কিনুন)

(iii) Indian History by Krishna Reddy বইটি মেইন পরীক্ষার জন্যে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন অফিসার অভিরূপ ভট্টাচার্য। তার মতে বইটি পড়া বাধ্যতামূলক। বইটি একটু শক্ত ইংরিজিতে লেখা হলেও ভারতের ইতিহাসের ব্যাপারে ভালোভাবে জানতে বইটি অতুলনীয়। (বইটি কিনুন)

(iv) স্বদেশ সভ্যতা ও বিশ্ব by জীবন মুখোপাধ্যায় বাংলায় এই বইটি WBCS পরীক্ষার জন্যে সবথেকে ভালো। বইটিতে ভারতের প্রাচীন, মধ্য এবং আধুনিক ইতিহাস ভালোভাবে লেখা আছে। বিশেষ করে আধুনিক ইতিহাসটি এই বই থেকে পড়া হলে WBCS এর জন্য অন্য কোনো বই পড়তে হবে না। (বইটি কিনুন)

৩) Geography Book for WBCS

ভূগোল এমন একটি বিষয় যার জন্যে প্রাথমিক বিষয়গুলি জানা খুব জরুরি। পরীক্ষার প্রশ্ন পশ্চিমবঙ্গের ভূগোলকে কেন্দ্র করে বেশি প্রশ্ন আসে তাই বিষয়টির প্রস্তুতিতে পশ্চিমবঙ্গের ভূগোল কেন্দ্রিক বই পড়া গুরুত্বপূর্ণ। তাই সেই অনুযায়ী বইও খুঁজতে হয়। প্রাথমিক বিষয়গুলির জন্য ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর ভূগোল বই পড়া যেতে পারে। কেন্দ্রীয় শিক্ষা দপ্তরের প্রকাশিত NCERT বইও পড়া যেতে পারে। এবার বলি WBCS পরীক্ষার জন্যে বাজারের কোন বইটি ভালো হবে।

(i) ভারতের ও পশ্চিমবঙ্গের ভূগোল by Kartik Chandra Mondal বইটি বাংলা মিডিয়াম ছাত্রদের কাছে WBCS পরীক্ষার প্রস্তুতির জন্যে সেরা বই। বইটিতে ভারত এবং পশ্চিমবঙ্গের ভূগোল সম্পর্কে আলাদা আলাদা অধ্যায়ে লেখা আছে, এছাড়া WBCS প্রিলিমিনারি ও মেইন পরীক্ষার আগের বছরের প্ৰশ্নও দেওয়া আছে। (বইটি কিনুন)

(ii) Geography of india by Majid Husain বইটি পড়া উচিত যদি কেউ ভূগোলে খুব ভালো ভাবে প্রস্তুতি নিতে চায়। বইটি ১৭টি অধ্যায়ে বিভক্ত। প্রতি বছর নতুন সংকলনটি কেনা উচিত কারণ ভূগোলের তথ্য প্রতি বছর বদলাতে থাকে। (বইটি কিনুন)

৪) Polity Book for WBCS in Bengali

WBCS পরীক্ষায় ইতিহাসের পরে যে বিষয়টি সবথেকে বেশি গুরুত্বপূর্ণ সেটি হল রাষ্ট্রবিজ্ঞান। রাষ্ট্রবিজ্ঞান বিষয়টি বিজ্ঞান বিভাগের ছাত্রদের ক্ষেত্রে একটি কঠিন বিষয় হয়ে দাঁড়ায়, কিন্তু সঠিক বই থেকে প্রস্তুতি নিলে বিষয়টিকে আয়ত্বে আনা যায়।

(i) Indian Polity – For Civil Services and Other State Examinations by M. Laxmikant এই বইটি পড়ার পরামর্শ দেন সমস্ত WBCS-এর সফল প্রার্থীরা। বইটি একটু কঠিন ভাষায় লেখা কিন্তু সফল হওয়ার জন্যে বইটির গুরুত্ব অপরিসীম। শুধু WBCS পরীক্ষার্ত্রীরাই নয় IAS পরীক্ষার্ত্রীরাই বইটি পড়েন। (বইটি কিনুন)

(ii) ভারতের শাসনব্যবস্থা ও রাজনীতি by অনাদিকুমার মহাপাত্র বইটি বাংলা মিডিয়ামের ছাত্র-ছাত্রীদের জন্যে ভালো বই। বইটিতে সমস্ত বিষয়ে বিস্তারিত ভাবে লেখা আছে। বর্তমানে বিভিন্ন মামলা নিয়ে পরীক্ষার প্রশ্ন আসে,তাই বইটিতে বিভিন্ন মামলা নিয়ে আলোচনা এবং প্রশ্ন আছে। (বইটি কিনুন)

৫) Economics Book for WBCS

বেশিরভাগ প্রাথী এই বিষয়টি উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়ে না, তাই বিষয়টি অনেকের কাছেই নতুন। তাই প্রাথমিক বিষয়গুলি পড়া দরকার। প্রাথমিক বিষয় গুলি পড়ার জন্যে উচ্চমাধ্যমিকের রাষ্ট্রনীতি বইটি পড়া যেতে পারে। NCERT বইগুলি পড়লেও ভালো হবে। এছাড়া কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রচুর প্রশ্ন আসে। 

(i) INDIAN ECONOMY For Civil Services by ramesh singh বইটি WBCS পরীক্ষার প্রস্তুতির জন্যে খুব ভালো বই। বইটি একটি রেফারেন্স বই হিসাবে কেনা যেতে পারে। (বইটি কিনুন)

৬) Science Book for WBCS

WBCS পরীক্ষায় প্রার্থীরা এই বিষয়টিতে থেকে সবথেকে কম নম্বর পেয়ে থাকে। বিষয়টি জন্য নবম ও দশম শ্রেণীর বিজ্ঞান বই দুটি অবশ্যই পড়া উচিত। NCERT বই গুলি পড়লে ভালো হয়। 

(i) Encyclopedia General Science বইটি WBCS পরীক্ষার জন্য খুব ভালো বই বলে মনে করেন সফল প্রার্থীরা। ভৌতবিজ্ঞানের ২০টি, রসায়নে ১৭টি, জীববিজ্ঞানে ১৮টি অধ্যায় অবস্থিত, এছাড়া পরিবেশবিদ্যা বিষয়টির জন্যেও একটি অধ্যায় এবং কম্পিউটার & IT তে ৬টি অধ্যায় আছে। বইটি কিনলে পরিবেশবিদ্যা এবং সাইন্স & টেকনোলজি বিষয়টির জন্যে আলাদা বই কেনার দরকার নেই। (বইটি কিনুন)

(ii) Lucent General Science বইটিও প্রশ্ন প্র্যাক্টিসের জন্যে খুব ভালো বই। বইটিতে প্রচুর MCQ প্রশ্ন আছে যেগুলি WBCS পরীক্ষা প্রস্তুতিতে খুব কাজে দেয়। (বইটি কিনুন)

৭) Math Book for WBCS

যারা অংকে একটু দুর্বল তারা অষ্টম, নবম, এবং দশম শ্রেণীর অংকের বইগুলি পড়লে ভালো হয়। প্রাথমিক বিষয়টি ভালো ভাবে পড়া হলে পরীক্ষা কেন্দ্রিক বইগুলি পড়তে অনেকটাই সুবিধা হয়। এই বিষয়টিতে ভালো জ্ঞান ছাড়াও দ্রুত গতিতে সমাধান করাও খুব জরুরি, তাই দ্রুত গতিতে সমাধান করার জন্যে যে বই গুলি দরকার সেগুলি নিচে দেওয়া রইলো। 

(i) Quantitative Aptitude for Competitive Examinations by R S Aggarwal বইটি নাম হয়তো অনেকেই শুনেছে কারণ বইটি প্রার্থীদের মধ্যে খুবই জনপ্রিয়। শুধু এই বইটি পড়লেই রিসনিং বিষয়টির জন্যে অন্য কোনো বই পড়তে হয় না। (বইটি কিনুন)

(ii) Quicker Maths by  M. Tyra বইটিতে অংক সহজ এবং দ্রুত ভাবে সমাধান করার কৌশলগুলি বলা হয়েছে, যার মাধ্যমে অনেক বড়ো অংক খুব দ্রুত গতিতে সমাধান করা যাবে। প্রত্যেকটি অধ্যায় যেমন – গড় ,সরল সুদ , চক্রবৃদ্ধি সুদ , সরল ইত্যাদি সহজ উপায়ে সমাধান করার নিয়মগুলি দেওয়া আছে। বইটি পড়ার আগে অংকের প্রাথমিক নিয়ম গুলি জানা খুব জরুরি নাহলে বইটি বুঝতে অসুবিধা হতে পারে। (বইটি কিনুন)

৮) Current Affairs Book in Bengali

বিষয়টির কোনো নির্দিষ্ট সিলেবাস (WBCS Syllabus) নেই, কিন্তু পরীক্ষার প্রশ্নে দেখা গেছে গত দেড় বছরের কারেন্ট অ্যাফেয়ার্স থেকে প্রশ্ন এসে থাকে। বিষয়টির জন্যে বাজারে সাপ্তাহিক ও মাসিক অনেক পত্রিকা বের করা হয়। সেগুলির মধ্যে প্রচলিত কিছু পত্রিকা নিচে আলোচনা করা হল –

(i) Achievers Magazine পরীক্ষার্ত্রীদের মধ্যে সবথেকে জনপ্রিয় ম্যাগাজিন। ম্যাগাজিনটির মাসিক ও বার্ষিক প্রকাশন বাজারে উপলব্ধ থাকে।

(ii) যোজনা ম্যাগাজিনটিতে বিভিন্ন সরকারি প্রকল্প কার্যকলাপের ব্যাপারে লেখা থাকে যেগুলি কারেন্ট অ্যাফেয়ার্স বিষযটির জন্যে খুব গুরুত্বপূর্ণ।

৯) WBCS Practice Set book

(i) WBCS General Studies Manual যদি কোনো প্রার্থী wbcs-এর প্রস্তুতির জন্যে সমস্ত বিষয়ের প্রশ্ন-উত্তর বই কিনতে চায় তালে এই বইটি কেনা যেতে পারে। বইটি প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির জন্যে ভালো। (বইটি কিনুন)
(ii) Crack WBCS Book বইটি বাজারে খুব জনপ্রয়। (বইটি কিনুন)

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here