আই.এ.এস সিলেবাস । UPSC IAS Syllabus

ভারতবর্ষে সরকারি চাকরির সব থেকে জনপ্রিয় ও বড় পদ হল আই এ এস অর্থাৎ Indian Administrative Service. তোমরা নিশ্চই জানো এই পদে নিয়োগ হওয়ার জন্য কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশনের অধীনে একটি পরীক্ষা দিতে হয়। পরীক্ষাটির নাম হল UPSC CSE Exam অথবা UPSC আই এ এস পরীক্ষা

কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশনের অধীনে পরীক্ষাটি প্রতিবছর হয় এবং ভারতবর্ষের যেকোনো রাজ্য থেকে দেওয়া যায় অর্থাৎ পশ্চিমবঙ্গ থেকেও দেওয়া যায়। পশ্চিমবঙ্গের মধ্যে দুটি জায়গায় UPSC CSE Exam Centre আছে। এই বিষয়ে আমরা আগে আলোচনা করেছি। আজ আমরা এই পরীক্ষার অর্থাৎ UPSC CSE Exam-এর Exam Pattern ও সিলাবাস নিয়ে আলোচনা করবো।

upsc ias syllabus

UPSC IAS Exam Pattern

ভারতবর্ষের সবথেকে উচ্চ পদের অফিসার গুলি নিয়োগ হয় এই পরীক্ষার মাধ্যমে। তাই নিয়োগ পক্রিয়াটি দীর্ঘ সময় ধরে চলে। UPSC IAS Exam মোট তিনটি ধাপে সংগঠিত হয়। (১) প্রিলিমিনারি পরীক্ষা (২) মেইন পরীক্ষা (৩) ইন্টারভিউ

UPSC Preliminary Exam প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের দুটি পেপার থাকে, Paper-I এবং Paper-II. দুটি পেপারের সময়সীমা থাকে ২ ঘন্টা। এই দুটি পেপারের মধ্যে প্রথমে দ্বিতীয় পেপারটি মূল্যায়ন করা হয়। কোনো প্রার্থী এই পেপারে নূন্যতম ৩৩% নম্বর পেলে সেই প্রার্থীর প্রথম পেপারটি মূল্যায়ন করা হয়। যদি কোনো প্রার্থী দ্বিতীয় পেপারে ৩৩% নম্বর না পেয়ে থাকে তাহলে সেই প্রার্থীর প্রথম পেপারটি মূল্যায়ন করা হয় না অর্থাৎ সেই প্রার্থী সেই বছর মেইন পরীক্ষার জন্য অযোগ্য ধরে নেওয়া হয়।

যেসব প্রার্থীরা Paper-II-তে নূন্যতম ৩৩% নম্বর পায়, সেই সব প্রার্থীদের Paper-I টি মূল্যায়ন করা হয়। মূল্যায়নের শেষে কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশন একটি Cut-off marks বের করে। এই Cut-off marks ক্লিয়ার করলে প্রার্থী মেইন পরীক্ষা দেওয়ার সুযোগ পায়।

প্রতিবছর এই Cut-off Marks আলাদা হয়। Cut-off marks টি নির্ধারণ করার কোনো নির্দিষ্ট নিয়ম নেই। প্রতিবছর শূন্যপদের ১৫ গুন্ প্রার্থী মেইন পরীক্ষা দেওয়ার সুযোগ দেয় পাবলিক সার্ভিস কমিশন। তাই Cut-off Marks নির্ভর করে সেই বছরের শূন্যপদ ও সমস্ত পরীক্ষাত্রীদের প্রাপ্য নম্বরের উপর।

যে প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষার Cut-off নম্বর ক্লিয়ার করতে পারে সেই সব প্রার্থী UPSC CSB Main Exam দেওয়ার সুযোগ পায়।

UPSC Main Examপ্রিলিমিনারি পরীক্ষার Cut-off ক্লিয়ার করলে Mein পরীক্ষায় প্রথমে ৩০০ নম্বরের ২টি (Paper-A ও Paper-B) ভাষার পরীক্ষা দিতে হয়। যেখানে Paper-A তে ইংলিশ ছাড়া ভারতের যেকোনো অফিসিয়াল ভাষা নিয়ে পরীক্ষা দিতে পারে, এবং Paper-B তে ৩০০ নম্বরের ইংলিশ পরীক্ষা দিতে হয়। পেপার দুটির নম্বর মেরিট লিস্টে যোগ হয় না কিন্তু পেপার দুটিতে পাশ করতে হয়।

এই দুটি পেপার ছাড়া ৫টি ২৫০ নম্বরের কম্পালসারি পেপার থাকে সাথে ২৫০ নম্বরের ২টি অপশনাল পেপার ও দিতে হয়। অর্থাৎ মোট ৭টি ২৫০ নম্বরের পেপার মাইল ১৭৫০ নম্বরের পরীক্ষা হয়। এই ১৭৫০ নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট বের করা হয়।

এই ১৭৫০ নম্বর ছাড়া ২৭৫ নম্বরের একটি ইন্টারভিউ নেওয়া হয়। এই ইন্টারভিউয়ের নম্বরও মেরিট লিস্টে যোগ হয়। অর্থাৎ ১৭৫০+২৭৫ মিলে মোট ২০২৫ নম্বরের ভিত্তিতে চূড়ান্ত প্রার্থী বাছাই হয়।

UPSC IAS Exam Syllabus (আই.এ.এস সিলেবাস)

পরীক্ষাটির সিলাবাস ঠিক করে কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশন। প্রতিটি পেপারের আলাদা সিলেবাস নির্ধারণ করা হয়। আসুন দেখেনি UPSC CSE পরীক্ষার সম্পূর্ণ সিলেবাস –

UPSC IAS Exam Preliminary Syllabus

UPSC IAS Exam General Studies Syllabus– (১) আন্তর্জাতিক ও দেশীয় কারেন্ট অ্যাফেয়ার্স (২) ভারতীয় ইতিহাস ও ভারতীয় স্বাধীনতা সংগ্রাম (৩) বিশ্ব ও দেশীয় প্রাকৃতিক, আর্থিক, সামাজিক ভূগোল। (৪) ভারতীয় সংবিধান (রাষ্ট্রবিজ্ঞান) (৫) অর্থনীতি ও সামাজিক উন্নয়ন (৬) বাস্তব্যবিদ্যা, জীববৈচিত্র্য, জলবায়ু পরিবর্তন (৭) সাধারণ বিজ্ঞান।

UPSC IAS Exam CSAT Syllabus– (১) Comprehension (২) কমিউনিকেশন স্কিল (৩) Decision- making and problem solving  (৪) মেন্টাল এবিলিটি (৫) Basic Numeracy (মাধ্যমিক Level)

UPSC IAS Exam Main Syllabus

UPSC IAS Exam Qualifying Paper-A Syllabus– (১) Essay [১০০ নম্বর] (২) Reading Comprehension [৬০ নম্বর] (৩) Precis Writing [৬০ নম্বর] (৪) Grammar [৪০ নম্বর] (৫) ইংলিশ থেকে প্রার্থীর পছন্দের ভাষায় Translation [২০ নম্বর], প্রার্থীর পছন্দের ভাষা থেকে ইংলিশে Translation [২০ নম্বর]

UPSC IAS Exam Qualifying Paper-B Syllabus– (১) Essay [১০০ নম্বর] (২) Reading Comprehension [৬০ নম্বর] (৩) Precis Writing [৬০ নম্বর] (৪) Grammar [৪০ নম্বর] (৫) ইংলিশ থেকে প্রার্থীর পছন্দের ভাষায় Translation [২০ নম্বর], প্রার্থীর পছন্দের ভাষা থেকে ইংলিশে Translation [২০ নম্বর]

UPSC Main General Studies-I Syllabus– (১) ভারতীয় ঐতিহ্য (২) ভারতীয় আধুনিক ইতিহাস (৩) বিশ্বের ইতিহাস (৪) ভারতীয় সমাজ (৫) বিশ্ব ও ভারতীয় ভূগোল।

UPSC Main General Studies-II Syllabus– (১) ভারতীয় সংবিধান (২) ভারতীয় রাজনীতি (৩) ভারতীয় সামাজিক বিচার (৪) ভারতীয় শাসন ব্যাবস্থা, ও পরিচালনা (৫) আন্তর্জাতিক সম্পর্ক।

UPSC Main General Studies-III Syllabus– (১) ভারতীয় অর্থনীতি (২) বিজ্ঞান ও প্রযুক্তি (৩) পরিবেশ ও জীববৈচিত্র (৪) প্রাকৃতিক দুর্যোগ ও তার জন্য হওয়া ক্ষতির সমাধান (৫) সামাজিক নিরাপত্তা।

UPSC Main General Studies-IV Syllabus– (১) এথিক্স (২) Aptitude (৩) Emotional Intelligence (৪) সিভিল সার্ভিস-এর গুরুত্ব (৫) সততা ইত্যাদি।

UPSC Main Optional Subject Syllabusবাকি দুটি পেপারের জন্য প্রার্থীকে একটি বিষয় বাছতে হয়। প্রার্থীর বাছা বিষয় থেকে ২টি ২৫০ নম্বরের প্রশ্ন আসে। পাবলিক সার্ভিস কমিশন মোট ২৫ টি বিষয়ে পরীক্ষা দেওয়ার সুযোগ দেয়। সেগুলি হল-

(১) Agriculture, (২) Animal Husbandry and Veterinary Science, (৩) Anthropology, (৪) Botany, (৫) Chemistry, (৬) Civil Engineering, (৭) Commerce & Accountancy, (৮) Economics, (৯) Electrical Engineering, (১০) Geography, (১১) Geology, (১২) History, (১৩) Law, (১৪) Management, (১৫) Mathematics, (১৬) Mechanical Engineering, (১৭) Medical Science, (১৮) Philosophy, (১৯) Physics, (২০) Political Science & International Relations, (২১) Psychology, (২২) Public Administration, (২৩) Sociology, (২৪) Statistics, (২৫) Zoology

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here