IBPS-এর মাধ্যমে 11 টি সরকারি ব্যাংকে অফিসার নিয়োগ

প্রতি বছরের মতোই 2021 সালে IBPS ভারতের সরকারি ব্যাংক গুলিতে অফিসার নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি বের করেছে। দেশজুড়ে মোট ১১ টি সরকারি ব্যাংকে ৪,০০০ বেশি অফিসার নিয়োগ করা হচ্ছে। গোটা দেশের বিভিন্ন ব্রাঞ্চে পোষ্টিং দেওয়া হবে। সম্পূর্ণ স্থায়ী পদ্ধতি নিয়োগ করা হবে। ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা নোটিশটির ব্যাপারে বিস্তারিত জেনে নিন –

IBPS Probationary Officer Recruitment 2021

IBPS Probationary Officer Recruitment 2021

নোটিশ নম্বরCRP PO/MT-XI
প্রতিষ্ঠানের নামIndian Banking Personnel Selection
পোষ্ট১টি
মোট শূন্যপদ৪১৩৫টি
আবেদন প্রকাশিত হয়েছে১৯.১০.২০২১
আবেদন শুরু২০.১০.২০২১
আবেদন শেষ১০.১১.২০২১
পরীক্ষার তারিখ(০৪.১২.২০২১ – ১১.১২.২০২১)

Post Qualification (পদের ও শিক্ষাগত যোগ্যতা)

(১) Probationary Officer

শিক্ষাগত যোগ্যতা – যেকোনো বোর্ড থেকে শুধু মাত্র গ্রাজুয়েশন পাশ করলেই আবেদন করা যাবে। এক্ষত্রে সমস্ত প্রার্থীদের জন্য সমান শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে। জানানো হয়েছে যারা ১০.১১.২০২১ এর আগে গ্রাজুয়েশন পাশ করেছে তারাই শুধুমাত্র আবেদন করতে পারবে।

  • বেতন –  ২৩,৩০০-৬৪,০০০ টাকা, 
  • শূন্যপদ – ৪১৩৫টি (UR- ১৬০০টি,SC- ৬৭৯টি, ST-৩৫০, OBC- ১১০২টি, EWS- ৪০৪টি)

কোন কোন ব্যাংকে শূন্যপদ আছে – (১) Bank of Baroda, (২) Bank of India, (৩) Bank of Maharashtra, (৪) Canara Bank, (৫) Central Bank of India, (৬) Indian Bank, (৭) Indian overseas Bank, (৮) Punjab National Bank, (৯) Punjab and Sind Bank, (১০) UCO Bank, (১১) Union Bank of India

Age Limit (বয়সসীমা)

২০ থেকে ৩০ বছরের মধ্যে যাদের বয়স তারা এই পদের জন্য আবেদন করতে পারবে। SC/ST/PWD প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর এবং OBC প্রার্থীদের জন্য ৩ বছরের বয়সের ছাড় আছে, এবং প্রতিবন্ধীদের ১০ বছরের বয়সের ছাড় দেওয়া হয়েছে।

How to Apply (আবেদন পদ্ধতি)

IBPS-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করার জন্য প্রথমে প্রার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর দিয়ে নভেম্বর মাসের ১০ তারিখের মধ্যে আবেদন করা যাবে। প্রার্থীদের সুবিধার্তে নিচে অফিশিয়াল ওয়েবসাইট-এর লিঙ্ক দেওয়া রইল।

Application fees (আবেদন মূল্য) – আবেদন করার জন্য আবেদন মূল্য রাখা হয়েছে ৮৫০ টাকা, এবং SC/ST/PWD প্রার্থীদের জন্য আবেদন মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা। যে আবেদন মূল্যটি দেওয়া যাবে internet banking অথবা debit card/credit card-এর মাধ্যমে।

Selection Process (নিয়োগ পদ্ধতি)

প্রতি বছরের মতোই এ বছরেও তিনটি ভাগে নিয়োগ প্রক্রিয়াটি সম্পূর্ণ করা হবে। প্রথমেই প্রিলিমিনারি পরীক্ষা টি ১০০ নম্বরের হবে যার সময়সীমা থাকবে ৬০ মিনিট। 

এই পরীক্ষায় যারা পাশ করবে তারা মেন পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। মেন পরীক্ষাটি মোট ২০০ নম্বরের হয় এবং সময়সীমা দেওয়া হয় তিন ঘন্টা। এছাড়া ২৫ নম্বরের একটি লিখিত পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষায় Letter, Essay লিখতে দেওয়া হয়। এই IBPS PO EXAM Pattern এবং IBPS Syllabus ঠিক করা হয় IBPS Board এর দ্বারা।

দুটি পরীক্ষায় Cut-Off Marks ক্লিয়ার করলে প্রার্থীকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এই ইন্টারভিউয়ে উত্তীর্ণ হতে পারলে প্রার্থীকে নিয়োগ করা হবে।

পরীক্ষার্থীদের সুবিধার্থে গোটা দেশজুড়ে প্রচুর পরীক্ষা কেন্দ্র রাখা হয়েছে। আমাদের পশ্চিমবঙ্গে যে পরীক্ষা কেন্দ্র গুলি আছে সেগুলি হল- আসানসোল, দুর্গাপুর, কলকাতা,হুগলি, কল্যাণী,শিলিগুড়ি।

Official Notice
Official Website
Apply Here

বিঃদ্রঃ উপরের সমস্ত তথ্যগুলি ‘Official Notice’-এর ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে।

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here