SLST -কথাটির পুরো অর্থ হল- ‘স্টেট লেভেল সিলেকশন টেস্ট’(State Level Selection Test)।এটি পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের অধীনে হওয়া একটি পরীক্ষা, যার মাধ্যমে রাজ্যের সরকারি বিদ্যালয়গুলিতে Upper Primary স্তরে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হয়। এই পরীক্ষা শেষ বারের মত ২০১৬ সালে হয়ে ছিল। প্রায় ৬ বছর বাদে আবার এই SLST পরীক্ষার মাধ্যমে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের প্রাথমিক বিজ্ঞপ্তি সরকারের পক্ষ থেকে প্রকাশিত হয়েছে।এই বছর নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেনীর জন্য শিক্ষক নিয়োগ করা হবে। আজ আমরা এই স্কুল সার্ভিস অথবা SLST Exam-এর বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

পশ্চিমবঙ্গে যে সমস্ত প্রার্থীদের লক্ষ্য শিক্ষক-শিক্ষিকা হওয়া,তাদের মধ্যে এই চাকরি সবথেকে বেশি জনপ্রিয়।পশ্চিমবঙ্গে বহু সরকারি স্কুল থাকার জন্য এখানে শিক্ষক-শিক্ষিকার চাহিদা অনেক। তাই শূন্যপদের সংখ্যাও বেশি। এছাড়া আশা করা যায় যে, গত ৬ বছর শিক্ষক-শিক্ষিকা নিয়োগ না হওয়ার কারনে এবার প্রায় লক্ষাধিক প্রার্থী পরীক্ষা দেবে।এবার পরীক্ষাটির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

West Bengal School Service Exam (SLST)

পরীক্ষা সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা

পরীক্ষার নামWest Bengal State Level Selection Test
পরিচালনা করেWest Bengal School Service Commission (WBSSC)
পরীক্ষার ধরণOffline
পরীক্ষার ধাপদুইটি ধাপ
পরীক্ষার সময়কমিশন কতৃক নির্ধারিত হয়
প্রশ্নের ভাষাবাংলা ও ইংলিশ
শূন্যপদপ্রায় দশ হাজার

WB SLST Exam Pattern (পরীক্ষার ধরন)

পশ্চিমবঙ্গের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনীর সমস্ত শিক্ষক-শিক্ষিকা নিযুক্ত হন এই SLST পরীক্ষার দ্বারা। SLST পরীক্ষার নিয়োগ পদ্ধতি সঠিক ভাবে ও দ্রুত পরিচালনার জন্য ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনীকে পাঁচটি গ্রুপে, যথা- Group A,B,C,D ও E- এ ভাগ করা হয়েছে।

Group-A তে ষষ্ঠ থেকে অষ্টম(VI-VIII) শ্রেণী পর্যন্ত শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হয়।

Group- B তে নবম ও দশম(IX & X) শ্রেণীর শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হয়।

Group- C তে একাদশ ও দ্বাদশ(XI & XII) শ্রেণীর শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হয়।

Group- D তে শারীরশিক্ষা(Physical Education) বিষয়ের জন্য শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হয়।

Group- E তে কর্মশিক্ষা(Work Education) বিষয়ের জন্য শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হয়।

SLST Eligibility Criteria (SLST পরীক্ষার যোগ্যতা)

SLST Exam-এর জন্য পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন নূন্যতম কিছু Eligibility Criteria (যোগ্যতা) রেখেছে।প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ও বয়সের ভিত্তিতে আলাদা আলাদা Criteria রেখেছে WBSSC. Criteria গুলি নিম্নে আলোচনা করা হল –

Educational Qualifications (শিক্ষাগত যোগ্যতা)

Group-A,B,D, ও E(ষষ্ট,সপ্তম,অষ্টম,নবম,দশম,শারীরশিক্ষা ও কর্মশিক্ষা)- এর জন্য শিক্ষাগত যোগ্যতা হিসাবে Graduation(স্নাতোক)-এ ৫০ শতাংশ(%) নম্বর এবং B.Ed অথবা D.Ld ডিগ্রি থাকতে হবে।

Group- C(একাদশ ও দ্বাদশ শ্রেনি)- এর জন্য যোগ্যতা হিসাবে Post Graduation(স্নাতোকত্তর) পাশ করতে হবে এবং B.Ed অথবা D.Ld ডিগ্রি থাকতে হবে।

যদি কোনো প্রার্থীর Graduation(স্নাতোক)-এ ৫০ শতাংশ(%) নম্বর না থাকে কিন্তু Post Graduation(স্নাতোকত্তর)-এ ৫০ শতাংশ(%) নম্বর থাকে তাহলে সে পরীক্ষায় বসতে পারবে, কিন্তু B.Ed অথবা D.Ld ডিগ্রি থাকা আবশ্যিক।

S.T/S.C/OBC/PWD প্রার্থীদের Graduation (স্নাতোক)-এ ৪৫ শতাংশ (%) নম্বর থাকলেই তারা এই পরীক্ষায় বসতে পারবে।

Age Limit (বয়সসীমা)

SLST Exam-এর জন্য পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন বয়সের সময়সীমা নির্ধারন করেছে ২০ থেকে ৪০ বছর পর্যন্ত।General/S.T/S.C/OBC/PWD সমস্ত প্রার্থীদের জন্য বয়সের সময়সীমা একই রাখা হয়েছে।

SLST Selection Process

পরীক্ষাটি মোট দুইটি ধাপে হবে-(১)প্রিলিমিনারি পরীক্ষা(TET) ও (২)মেইন পরীক্ষা। শিক্ষক-শিক্ষিকা নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষাকে Teacher Eligibility Test(TET) বলা হয়। ২০১৬ পর্যন্ত SLST পরীক্ষাটি তিনটি ধাপে হয়েছে, কিন্তু এবছর কমিশনের(WBSSC) সিধান্ত অনুযায়ী প্রিলিমিনারি ও মেন এই দুটি ধাপে পরীক্ষা নেওয়া হবে, ইন্টারভিউ বা পার্সোনালিটি টেস্ট এবছর নেওয়া হবেনা এবং Combined merit list ও Academic Scour-এর ভিত্তিতেও নিয়োগ হবেনা। চাকরি হবে লিখিত পরীক্ষার(প্রিলিমিনারি ও মেন) নম্বরের ভিত্তিতে।

SLST-এর প্রস্তুতি

১৫০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা(TET) হবে এবং ২০০ নম্বরের মেইন পরীক্ষা মিলিয়ে মোট ৩৫০ নম্বরের ভিত্তিতে নিয়োগ হবে।

প্রিলিমিনারি পরীক্ষা বা Teacher Eligibility Test (TET)

প্রিলিমিনারি পরীক্ষা(TET)-এ বাংলা,ইংরেজি ও শিশুশিক্ষা বিষয় থেকে ৯০(৩০+৩০+৩০) নম্বরের প্রশ্ন থাকবে। এর সাথে ARTS(কলাবিভাগ)-এর বিষয় নিয়ে Graduation(স্নাতোক) ও Post Graduation(স্নাতোকত্তর) পাশ করা প্রার্থীদের ইতিহাস, ভূগোল ও রাষ্ট্রবিজ্ঞান থেকে ৬০ নম্বরের প্রশ্ন আসবে এবং SCIENCE (বিজ্ঞানবিভাগ)-এর বিষয় নিয়ে Graduation(স্নাতোক) ও Post Graduation(স্নাতোকত্তর) পাশ করা প্রার্থীদের পরিবেশ বিদ্যা(Environmental Studies),জীবন বিজ্ঞান(Life Science) ও ভৌতবিজ্ঞান(Physical Science) থেকে ৬০ নম্বরের প্রশ্ন আসবে। সমস্ত প্রশ্ন MCQ আকারে আসবে। প্রিলিমিনারি পরীক্ষার নিয়ম গ্রুপ A,D ও E-এর জন্য একই থাকবে।

Group-A, C, D ও E

বাংলা৩০
ইংরেজি৩০
শিশুশিক্ষা৩০
ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান/পরিবেশবিদ্যা, জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান৬০
মোট১৫০

গ্রুপ B ও C-এর পরীক্ষার প্রশ্নপত্রের কাঠামো কিছুটা কেন্দ্র সরকার পরিচালিত SSC পরীক্ষার মতন হবে।এই গ্রুপের পরীক্ষার্থীদের বাংলা, ইংরাজি, অঙ্ক, সাধারন জ্ঞান ও Teaching Method বিষয়ের উপর প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে।

Group-B & C

বিষয়
বাংলা১৫
ইংরেজি১৫
অঙ্ক৪০
সাধারন জ্ঞান৪০
Teaching Method৪০
মোট১৫০

মেইন পরীক্ষা

মেইন পরীক্ষা ২০০ নম্বরের হবে। বাংলা ও ইংরেজি থেকে ৫০ নম্বরের প্রশ্ন আসবে এবং প্রার্থীদের নিজেস্ব বিষয় থেকে, অর্থাৎ যে বিষয়ের শিক্ষক হওয়ার জন্য তারা পরীক্ষা দিচ্ছেন সেই বিষয় থেকে ১০০ নম্বরের প্রশ্ন আসবে। বাংলা ও ইংরেজি থেকে Comprehension ও  Grammar-এর প্রশ্ন থাকবে। প্রার্থীদের নিজেস্ব বিষয় থেকে ৫০টি  ২ নম্বরের প্রশ্ন থাকবে(৫০x২=১০০)। মেইন পরীক্ষা সব গ্রুপের ক্ষেত্রে একই নিয়মে হবে।

বিষয়নম্বর
বাংলা৫০
ইংরেজি৫০
নিজেস্ব বিষয়১০০ (৫০ X ২)
মোট২০০

SLST Salary বেতন কাঠামো

Group-A, D ও E বিভাগে যে সমস্ত শিক্ষক-শিক্ষিকারা নিযুক্ত হবেন তাদের মোট বেতন হবে- ৩৩৪০০ থেকে ৮৬১০০ টাকা (In hand approximately 39000)।

Group- B ও C বিভাগে যে সমস্ত শিক্ষক-শিক্ষিকারা নিযুক্ত হবেন তাদের মোট বেতন হবে- ৪২৬০০ থেকে ১০৯৮০০ টাকা(In hand approximately 50000)।

শূন্যপদ

স্কুল সার্ভস কমিশন অনুযায়ী এইবারে প্রায় দশ হাজার শূন্যপদে নিয়োগ হবে।এছাড়াও এর সাথে সাথে ২০১৬ সালের পরীক্ষায় যে সমস্ত প্রার্থী Waiting List–এ আছে তাদের মধ্যে থেকে প্রথম ৫২৬১ জন Subject–এর শিক্ষক-শিক্ষিকা এবং ৪৫০জন শারীরশিক্ষা ও ৭৫০জন কর্মশিক্ষা মিলিয়ে মোট ১৬০০ শিক্ষক-শিক্ষিকাকে নিযুক্ত করা হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

পশ্চিমবঙ্গে এসএলএসটি পরীক্ষা কি?

SLST-কথাটির পুরো অর্থ হল- ‘স্টেট লেভেল সিলেকশন টেস্ট’(State Level Selection Test)।এটি পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের অধীনে হওয়া একটি পরীক্ষা, যার মাধ্যমে রাজ্যের সরকারি বিদ্যালয়গুলিতে Upper Primary স্তরে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হয়।

SLST পরীক্ষায় অংশগ্রহন করার জন্য B.Ed বা DL.Ed ডিগ্রী থাকতে হবে?

হ্যাঁ, SLST পরীক্ষায় অংশগ্রহন করার জন্য B.Ed বা DL.Ed ডিগ্রী থাকতে হবে।

SLST পরীক্ষায় অংশগ্রহন করার জন্য গ্র্যজুয়েশনে কত নম্বর পেতে হয়?

SLST পরীক্ষায় অংশগ্রহন করার জন্য গ্র্যজুয়েশনে বা স্নাতকস্তরে ৫০% নম্বর পেতে হবে জেনারেল প্রার্থীদের এবং S.T/S.C/OBC/PWD প্রার্থীদের Graduation(স্নাতোক)-এ ৪৫% নম্বর থাকতে হবে।

SLST পরীক্ষায় অংশগ্রহন করার জন্য Post Graduation বা স্নাতকোত্তর ডিগ্রী থাকতে হবে?

SLST পরীক্ষার Group-A,B,D ও E-তে অংশগ্রহন করার জন্য প্রার্থীদের Graduation (স্নাতোক) পাশ করলেই হবে, কিন্তু Group-C অর্থাৎ, একাদশ-দ্বাদশ(xi-xii) শ্রেণীর শিক্ষক-শিক্ষিকা হওয়ার জন্য প্রার্থীকে Post Graduation বা স্নাতকোত্তর পাশ করতে হবে।

এস.এল.এস.টি পরীক্ষায় কি নেগেটিভ মার্কিং আছে?

হ্যাঁ, SLST পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here