স্টেট ব্যাঙ্কে অফিসার নিয়োগ ২০২১, আবেদন করুন ২৫ অক্টোবর পর্যন্ত

২০২১ সালের প্রবেশনারি অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি বার করলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গোটা দেশজুড়ে অনেক স্থায়ী কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। পশ্চিমবঙ্গের মধ্যেও অনেক শূন্য পদ আছে, যার জন্য পশ্চিমবঙ্গের ২৩টি জেলার ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। এই নোটিশটির ব্যাপারে আজ আলোচনা করবো, ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা নোটিশটির ব্যাপারে বিস্তারিত জেনে নিন –

sbi po recruitment 2021

SBI PO Recruitment 2021

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইট থেকে নোটিশটি পাওয়া যাবে।

নোটিশ নম্বরCRPD/ PO/ 2021-22/18
প্রতিষ্ঠানের নামState Bank of India
পোষ্ট১টি
মোট শূন্যপদ2056টি
আবেদন প্রকাশিত হয়েছে৪.১০.২০২১
আবেদন শুরু৫.১০.২০২১
আবেদন শেষ২৫.১০.২০২১
পরীক্ষার তারিখনভেম্বর/ডিসেম্বর

Post Qualification (পদের ও শিক্ষাগত যোগ্যতা)

(১) Probationary Officer

শিক্ষাগত যোগ্যতা – যেকোন শাখা থেকে গ্রাজুয়েশন পাশ করলেই আবেদন করা যাবে। ৩১.১২.২০২১ মধ্যে গ্রাজুয়েশন পাশ করতে হবে, অর্থাৎ গ্রাজুয়েশনের Final Year-এ যারা আছো তারাও আবেদন করতে পারবে।

বেতন – ৪১,৯৬০ টাকা, শূন্যপদ – ২০৫৬টি

Age Limit (বয়সসীমা)

২১ থেকে ৩০ বছরের মধ্যে যাদের বয়স তারা আবেদন করতে পারবে। বয়সসীমাটি নির্ধারণ করা হবে ১.০৪.২০২১ তারিখ অনুযায়ী। এছাড়া OBC প্রার্থীরা ৩ বছর,PWD প্রার্থীরা ১৫ বছরের এবং SC/ST/Ex-servicemen প্রার্থীরা ৫ বছরের বয়সের ছাড় পাবে।

How to Apply (আবেদন পদ্ধতি)

স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করা যাবে। ইচ্ছুক প্রার্থীদের প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে এবং পরে ওই রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আবেদন ফর্ম ফিলাপ করা যাবে। প্রার্থীদের সুবিধার্থে নিচে আবেদন লিঙ্কটি দেওয়া আছে।

Application fees (আবেদন মূল্য) – General/OBC প্রার্থীদের জন্য 750 টাকা আবেদন মূল্য রাখা হয়েছে। অন্যান্য প্রার্থীদের কোন আবেদন মূল্য লাগবেনা।

Selection Process (নিয়োগ পদ্ধতি)

মোট তিনটি ধাপে নিয়োগ পদ্ধতিটিকে ভাঙা হয়েছে। (১) প্রিলিমিনারি পরীক্ষা (২) মেইন পরীক্ষা (৩) Descriptive Test

প্রিলিমিনারি পরীক্ষা টি ১০০ নম্বরের হবে। পরীক্ষাটিতে মোট তিনটি বিষয় থেকে প্রশ্ন আসবে। English language (৩০নম্বর), quantitative aptitude (৩৫ নম্বর), reasoning ability (৩৫ নম্বর), এবং সময়সীমা থাকবে ১ ঘন্টা।

প্রিলিমিনারির পরে ২০০ নম্বরের একটি মেইন পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষাটিতে চারটি বিষয় থেকে প্রশ্ন আসবে। Reasoning and computer aptitude (৬০নম্বর), data analysis and interpretation (৬০নম্বর), general/economy/banking awareness (৪০নম্বর), English language (৪০নম্বর). এবং Descriptive test ৫০ নম্বরের নেওয়া হবে। এই পরীক্ষাটিতে letter writing and essay লিখতে দেওয়া হবে।

নিয়োগ হওয়ার জন্য পরীক্ষার্থীদের তিনটি ধাপই ক্লিয়ার করতে হবে। চূড়ান্ত মেরিট লিস্ট বের করা হবে মেইন পরীক্ষা ও Descriptive test এর নম্বর অনুযায়ী। এক্ষেত্রে প্রিলিমিনারি পরীক্ষার নম্বর যোগ করা হবে না।

Official Notice
Official Website
Apply Here

বিঃদ্রঃ উপরের সমস্ত তথ্যগুলি ‘Official Notice’-এর ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে।

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here