কেন্দ্রীয় “মিনিস্ট্রি অফ হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার” (MINISTRY OF HEALTH & FAMILY WELFARE)-এর অন্তর্গত “ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিকেল সাইন্স” (NATIONAL BOARD OF EXAMINATIONS IN MEDICAL SCIENCES)-এর পক্ষ থেকে একটি চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছে, যেখানে তিনটি পদে নিয়োগ করা হবে। চাকরিটি NBEMS-এর অধীনে নিয়োগ করা হবে, যে দপ্তরটি নিউ দিল্লির আনসারী নগরে অবস্থিত। নোটিশটির ব্যাপারে বিস্তারিত জেনে নিন-

প্রতিষ্ঠানের নামNational Board of Examination in Medical Science
পোষ্ট৩টি
মোট শূন্যপদ৪২টি
national board of examinations in medical sciences
নোটিশ নম্বর21005/RECT/2020
আবেদন প্রকাশিত হয়েছে০১.০৬.২০২১
আবেদন শুরু১৫.০৭.২০২১
আবেদন শেষ১৪.০৮.২০২১
পরীক্ষার তারিখ২০.০৯.২০২১

পদের নাম ও শিক্ষাগত যোগ্যতা

(১) সিনিয়র অ্যাসিস্ট্যান্ট

শিক্ষাগত যোগ্যতা – যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে, যেকোনো শাখায় গ্রাজুয়েশন পাশ করলেই আবেদন করা যাবে। এর সাথে NBE দ্বারা নির্ধারিত পরীক্ষা পাস করতে হবে।

বেতন – ২১,৫০০ – ৩৪,৯০০ (Level-7) , শূন্যপদ – ৮টি (UR- ০৩, SC- ০১, OBC- ০৪)

(২) জুনিয়র অ্যাসিস্ট্যান্ট

শিক্ষাগত যোগ্যতা – দেশের যেকোনো বোর্ড থেকে, যেকোনো বিভাগে উচ্চমাধ্যমিক পাশ করলেই আবেদন করা যাবে। এর সাথে কম্পিউটার জানতে হবে, Windows software/ Network Operating System/ Lan Architecture জানা বাধ্যতামূলক করা হয়েছে। সঙ্গে NBE দ্বারা নির্ধারিত পরীক্ষা পাস করতে হবে।

বেতন – ১৮,৫০০ – ৩০,১০০ (Level-2) , শূন্যপদ – ৩০টি (UR- ০৫, SC- ০৬, ST- ০৩, OBC- ১৬)

(৩) জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট

শিক্ষাগত যোগ্যতা – বাধ্যতামূলক যোগ্যতা হিসেবে বলা হয়েছে, অংক অথবা স্ট্যাটিসটিকস সাবজেক্টের সঙ্গে গ্রাজুয়েশন পাশ করলে অথবা বাণিজ্য বিভাগে যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন পাশ করলেই আবেদন করা যাবে। এর সাথে NBE দ্বারা নির্ধারিত পরীক্ষা পাস করতে হবে। কোন প্রার্থীর যদি অ্যাকাউন্ট্যান্ট পদে তিন বছরের অভিজ্ঞতা থাকে তাহলে সেই প্রার্থীকে প্রাধান্য দেওয়া হবে।

বেতন – ১৯,৭০০ – ৩১,৯০০ (Level-4) , শূন্যপদ – ৪টি (UR- ০২, SC- ০১, OBC- ০১)

বয়সসীমা

তিনটি পদের জন্য বয়সসীমা রাখা হয়েছে ২৭ বছর পর্যন্ত। SC/ST/Ex-servicemen প্রার্থীরা ৫ বছর,OBC প্রার্থীরা ৩ বছর, PWD প্রার্থীরা ১০ বছর বয়সের ছাড় পাবে।

আবেদন পদ্ধতি

সম্পূর্ণ অনলাইনে, অফিশিয়াল ওয়েবসাইটে (www.natboard.edu.in) ১৫.০৭.২০২১ থেকে আবেদন করা যাবে। ওয়েবসাইটে গিয়ে Vacancy অপশনে গিয়ে আবেদনটি দেখার পরামর্শ দেয়া হয়েছে। সেখান থেকে রেজিস্ট্রেশনের করার লিংক পাওয়া যাবে, ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা সেখান থেকে রেজিস্ট্রেশন করতে পারে। রেজিস্ট্রেশনে প্রার্থীর কিছু প্রাথমিক তথ্য নেওয়া হবে। তারপর এই রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আবেদন করা যাবে। প্রার্থীর একটি মোবাইল নম্বর এবং ইমেইল আইডি থাকা বাধ্যতামূলক করা হয়েছে। 

আবেদন মূল্য – General/OBC প্রার্থীদের ১৫০০ টাকা + ১৮% GST আবেদন মূল্য হিসেবে দিতে হবে কিন্তু SC/ST/PWD এবং মহিলা প্রার্থীরা বিনামূল্যে আবেদন করতে পারবে।

নিয়োগ পদ্ধতি

মোট দুটি ধাপে নিয়োগ পদ্ধতিটি পরিচালনা করা হবে। প্রথমে, Stage-I-এ পরীক্ষায় ২০০ নম্বরের একটি পরীক্ষা নেওয়া হবে যার সময়সীমা থাকবে ১৮০ মিনিট। পরীক্ষাটিতে ১ নম্বরের ২০০ টি প্রশ্ন থাকবে। ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং রাখা হয়েছে ০.২৫ নম্বর অর্থাৎ ৪টি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। জুনিয়ার অ্যাসিস্ট্যান্ট পদের পরীক্ষাটির প্রশ্ন উচ্চমাধ্যমিক স্তরের হবে এবং সিনিয়র এসিস্টেন্ট ও জুনিয়র একাউন্টেন্ট পদের পরীক্ষার প্রশ্ন গ্রাজুয়েশন স্তরের হবে। পরীক্ষাটিতে মোট চারটি বিষয় থেকে প্রশ্ন আসবে সেগুলি হল-

(১) রিজিনিং৫০ নম্বর
(২) সাধারণ জ্ঞান৫০ নম্বর
(৩) অংক৫০ নম্বর
(৪) ইংলিশ৫০ নম্বর
Total২০০ নম্বর

নিয়োগ পদ্ধতি দ্বিতীয় ধাপে ১০০ নম্বরের কম্পিউটার/ Skill test নেওয়া হবে যার সময়সীমা থাকবে ৭৫ মিনিট। প্রার্থীদের একটি ৫০০টি শব্দের পেপার দেওয়া হবে সেই পেপারটিতে লেখা শব্দগুলি ১৫ মিনিটে Type করতে হবে।

অবশেষে, এই দুটি পরীক্ষার মোট নম্বর অনুযায়ী মেরিট লিস্ট বার করা হবে। মেরিট লিস্টে ক্রমিক সংখ্যা অনুযায়ী নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় লিঙ্ক

অফিসিয়াল নোটিশক্লিক করুন
অফিসিয়াল ওয়েবসাইট ক্লিক করুন
Apply Here ক্লিক করুন

বিঃদ্রঃ উপরের সমস্ত তথ্যগুলি ‘Official Notice’-এর ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে।

বর্তমানে যে যে চাকরির ফর্ম ফিলাপ চলছে

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here