“ন্যাশনাল ব্যাংক অফ এগ্রিকালচার & রুরাল ডেভলপমেন্ট” (NATIONAL BANK FOR AGRICULTURE AND RURAL DEVELOPMENT) দপ্তর থেকে একটি চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছে যেখানে মোট ১২ টি পদে নিয়োগ করা হবে। দপ্তরটি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত তাই চাকরিটি হবে কেন্দ্রীয় সরকারের অধীনে। সম্পূর্ণ স্থায়ী পদে নিয়োগ করা হবে, যেখানে পশ্চিমবঙ্গের ২৩টি জেলার ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে। নোটিশটির ব্যাপারে বিস্তারিত জেনে নিন-

প্রতিষ্ঠানের নামNational Bank of Agriculture and Rural Development
পোষ্ট১২টি
মোট শূন্যপদ১৫৩টি
NATIONAL BANK FOR AGRICULTURE AND RURAL DEVELOPMENT recruitment 2021
নোটিশ নম্বর2/Grade A/2021-22
আবেদন প্রকাশিত হয়েছে১৭.০৭.২০২১
আবেদন শুরু১৭.০৭.২০২১
আবেদন শেষ০৭.০৮.২০২১
আবেদন মূল্য পাঠানোর শেষ০৭.০৮.২০২১

পদের নাম ও শিক্ষাগত যোগ্যতা

১) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (General)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে যেকোন শাখা থেকে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% নম্বরের সাথে কৃষি বিভাগে MBA/PGDM পাশ করলে অথবা CA/CS/ICWA ডিগ্রী থাকলে অথবা Ph.D থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ৭৮টি (UR-৩১, SC-১০, ST-০৫, OBC- ২২, EWS- ০৬)

২) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (Agriculture)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে কৃষি বিভাগে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% নম্বরের সাথে কৃষি বিভাগে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ১৩টি (UR-০৫, SC-০২, ST-০১, OBC- ০৪, EWS- ০১)

৩) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (Agriculture engineering)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% (SC/ST-৫০%) নম্বরের সাথে কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০৩টি (UR-০১, SC-০১, ST-০, OBC- ০১, EWS- ০)

৪) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (animal husbandry)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে veterinary science বা animal husbandry নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% (SC/ST-৫০%) নম্বরের সাথে veterinary science বা animal husbandry বিষয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০৪টি (UR-০১, SC-০১, ST-০, OBC- ০১, EWS- ০১)

৫) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (fishery)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে fishery নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% (SC/ST-৫০%) নম্বরের সাথে fishery নিয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০৬টি (UR-০৩, SC-০১, ST-০, OBC- ০২)

৬) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (forestry)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে forestry নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% (SC/ST-৫০%) নম্বরের সাথে forestry বিষয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০২টি (UR-০১, SC-০১, ST-০, OBC- ০, EWS- ০)

৭) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (horticulture)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে horticulture নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% (SC/ST-৫০%) নম্বরের সাথে horticulture বিষয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০৬টি (UR-০২, SC-০১, ST-০, OBC- ০২, EWS- ০১)

৮) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (land development-soil science)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে agriculture/soil science নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% (SC/ST-৫০%) নম্বরের সাথে agriculture/soil science নিয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০২টি (UR-০১, SC-০, ST-০, OBC- ০১, EWS- ০)

৯) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (water resources)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে hydrology/irrigation/water supply & sanitation নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% নম্বরের সাথে hydrology/irrigation/water supply & sanitation বিষয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০২টি (UR-০১, SC-০, ST-০, OBC- ০১, EWS- ০)

১০) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (finance)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে BBA/BMS নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% নম্বরের সাথে MBA পাশ করলে অথবা 60% নম্বরের সাথে financial and investment analysis নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা chartered accountancy নিয়ে পাশ করলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ২১টি (UR-০৮, SC-০৩, ST-০১, OBC- ০৬, EWS- ০৩)

১১) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (information technology)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে computer science/computer technology/information technology নিয়ে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% নম্বরের সাথে computer science/computer technology/information technology নিয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ১৫টি (UR-০৬, SC-০৩, ST-০, OBC- ০৪, EWS- ০২)

১২) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (Rajbhasha)

শিক্ষাগত যোগ্যতা – ৬০% (SC/ST-৫৫%) নম্বরের সাথে যেকোন শাখা থেকে গ্রাজুয়েশন পাশ করলে অথবা ৫৫% নম্বরের সাথে যেকোন শাখা থেকে নিয়ে মাস্টার্স ডিগ্রী থাকলে অথবা ইংলিশে ৫৫% নম্বর সাথে মাস্টার ডিগ্রী থাকলে আবেদন করা যাবে।

বেতন – উল্লেখ নেই , শূন্যপদ – ০৫টি (UR-০২, SC-০১, ST-০২, OBC- ০, EWS- ০১)

বয়সসীমা

২১ থেকে ৩০ বছরের মধ্যে যাদের বয়স তারা আবেদন করতে পারবে অর্থাৎ ২.০৭.১৯৯১ থেকে ১.০৭.২০০০ তারিখের মধ্যে যাদের জন্ম তারা আবেদন করতে পারবে। SC/ST/Ex-servicemen প্রার্থীরা ৫ বছরের বয়সে ছাড় পাবে এবং OBC প্রার্থীরা ৩ বছরের বয়সের ছাড় পাবে।

আবেদন পদ্ধতি

সম্পূর্ণ অনলাইনে, অফিশিয়াল ওয়েবসাইট (www.nabard.org) থেকে আবেদন করতে হবে। আবেদন করার তিনটি ধাপ বলে দেওয়া আছে – প্রথমে অ্যাপ্লিকেশন রেজিষ্ট্রেশন করতে হবে দ্বিতীয় ধাপে আবেদন মূল্য দিতে হবে এবং তৃতীয় ধাপে ফটো এবং সিগনেচার স্ক্যান করে আপলোড করতে হবে। পরীক্ষার্থীদের সুবিধার্থে আবেদন করার লিংক নিচে দেওয়া রইল।

আবেদন মূল্য – General/OBC/ Ex-servicemen এবং মহিলা প্রার্থীদের জন্য ৬৫০ টাকা আবেদন মূল্য রাখা হয়েছে সঙ্গে ১৫০ টাকা intimation charge দিতে হবে এবং SC/ST/EWS/PH প্রার্থীদের শুধুমাত্র intimation charge হিসেবে ১৫০ টাকা দিতে হবে।

নিয়োগ পদ্ধতি

নিয়োগ পদ্ধতিটি করা হবে মোট তিনটি ধাপে। প্রথম ধাপে ২০০ নম্বরের একটি প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে যে পরীক্ষার সময়সীমা থাকবে ১২০ মিনিট,মোট ৮টি বিষয় থেকে প্রশ্ন আসবে –

(১) রিজিনিং [২০নম্বর] (২) ইংলিশ [৩০নম্বর] (৩) কম্পিউটার নলেজ [২০নম্বর] (৪) অংক [২০নম্বর] (৫) ডিসিশন মেকিং [১০নম্বর] (৬) সাধারণ জ্ঞান [২০নম্বর] (৭) ইকোনমিক্স [৪০নম্বর] (৮) এগ্রিকালচার & রুরাল ডেভেলপমেন্ট [৪০নম্বর]

দ্বিতীয় ধাপে একটি ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে যার সময়সীমা থাকবে ৯০ মিনিট। পরীক্ষাটি ইংলিশ ভাষার descriptive type হবে। এর সাথে ৫০ নম্বরের একটি Economics এর পরীক্ষা নেওয়া হবে যার সময়সীমা থাকবে ৩০ মিনিটে।

পরীক্ষা গুলির সিলেবাস অফিশিয়াল নোটিফিকেশনে দেওয়া আছে। নিচের লিংক থেকে অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করা যাবে।

প্রয়োজনীয় লিঙ্ক

অফিসিয়াল নোটিশক্লিক করুন
অফিসিয়াল ওয়েবসাইট ক্লিক করুন
Apply Here ক্লিক করুন

বিঃদ্রঃ উপরের সমস্ত তথ্যগুলি ‘Official Notice’-এর ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে।

বর্তমানে যে যে চাকরির ফর্ম ফিলাপ চলছে

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here