CSIR দপ্তরে কর্মী নিয়োগ ২০২১

কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা দপ্তর Institute of Microbial Technology-এর তরফ থেকে আগের মাসে একটি চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছিল, যার আবেদন এখনো চলছে। ন্যূনতম উচ্চমাধ্যমিক পাসেই আবেদন করা যাবে। পশ্চিমবঙ্গের ২৩টি জেলার ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে। দপ্তরটি চণ্ডীগড়ে অবস্থিত অতএব Selected প্রার্থীদের চাকরি করার জন্য চণ্ডীগড়ে যেতে হবে। নোটিশটির ব্যাপারে বিস্তারিত জানানো হল, ইচ্ছুক প্রার্থীরা নোটিশটির ব্যাপারে বিস্তারিত ভাবে জেনে নিন –

CSIR Recruitment 2021

CSIR Recruitment 2021

নোটিশ নম্বর03/2021
প্রতিষ্ঠানের নামInstitute of Microbial Technology
পোষ্ট৩টি
মোট শূন্যপদ১০টি
আবেদন প্রকাশিত হয়েছে০২.০৮.২০২১
আবেদন শুরু০২.০৮.২০২১
আবেদন শেষ১৫.০৯.২০২১

Post Qualification (পদের ও শিক্ষাগত যোগ্যতা)

(১) জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (general)

শিক্ষাগত যোগ্যতা – যেকোন শাখা থেকে উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য ডিগ্রী থাকলে এই পদে আবেদন করা যাবে। সাথে ইংরেজিতে ৩৫ w.p.m অথবা হিন্দিতে ৩০ w.p.m কম্পিউটার টাইপিং স্পিড থাকতে হবে।

বেতন – ২৭,৫২০টাকা, শূন্যপদ – ৭টি (UR- ৫, OBC- ২)

(২) জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (Finance)

শিক্ষাগত যোগ্যতা – Accountancy বিষয়ের সঙ্গে উচ্চমাধ্যমিক পাশ করলে আবেদন করা যাবে। সাথে ইংরেজিতে ৩৫ w.p.m অথবা হিন্দিতে ৩০ w.p.m কম্পিউটার টাইপিং স্পিড থাকতে হবে।

বেতন – ২৭,৫২০টাকা, শূন্যপদ – ২টি (UR- ১, SC-১)

(৩) জুনিয়র স্টেনোগ্রাফার

শিক্ষাগত যোগ্যতা – যে কোন বিভাগ থেকে উচ্চমাধ্যমিক অথবা তার সমতুল্য ডিগ্রী থাকলেই আবেদন করা যাবে। সাথে ৮০ w.p.m শর্টহ্যান্ড স্পিড এবং ৪০ w.p.m কম্পিউটার টাইপিং স্পিড থাকতে হবে।

বেতন – ৩৬,০২১টাকা, শূন্যপদ – ১টি(OBC)

Age Limit (বয়সসীমা)

জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট পদের জন্য বয়সসীমা রাখা হয়েছে ২৮বছর এবং জুনিয়র শর্টহ্যান্ড পদের জন্য বয়সসীমা আছে ২৭বছর। SC/ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর বয়সে ছাড় পাবে।

How to Apply (আবেদন পদ্ধতি)

সম্পূর্ণ অনলাইনে আবেদন করা যাবে। দপ্তরটির অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করা যাবে। নতুন প্রার্থীদের ওয়েবসাইটের “Recruitment” সেকশনে গিয়ে নতুন রেজিস্ট্রেশন করতে হবে অথবা যারা আগে রেজিস্ট্রেশন করে ফেলেছে তাদের রেজিস্ট্রেশন বদলানোর অপশন দেওয়া আছে। রেজিস্ট্রেশন করার পর রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড-এর মাধ্যমে পদগুলিতে আবেদন করা যাবে। আবেদনের সময় যে জিনিস গুলি অবশ্যই দরকার-

  1. Application
  2. Coloured photograph and signature 
  3. Certificate in support of Essential Qualification/Desirable Qualification/ Reservation/Date of Birth. 

Application fees (আবেদন মূল্য) – জেনারেল/OBC প্রার্থীদের জন্য ৫০০ টাকা আবেদন মূল্য রাখা হয়েছে। SC/ST/Female প্রার্থীদের জন্য কোন আবেদন মূল্য রাখা হয়নি।

Selection Process (নিয়োগ পদ্ধতি)

জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট পদ্ধতির জন্য প্রথমে কম্পিউটার টাইপিং স্পিডের পরীক্ষা নেওয়া হবে, যারা এই টেস্টে উত্তীর্ণ হবে তারা দ্বিতীয় ধাপে একটি লিখিত পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এরপর মেরিট লিস্ট বের করা হবে লিখিত পরীক্ষার নম্বর অনুযায়ী। পরীক্ষাটির সিলেবাস নিচে দেওয়া রইল –

Screenshot 165

জুনিয়ার স্টেনোগ্রাফার পদের জন্য শুধুমাত্র স্কিল টেস্ট নেওয়া হবে। এই স্কিল টেস্টে যারা উত্তীর্ণ হবে তাদের উচ্চমাধ্যমিকের নম্বর থেকে নিয়োগ করা হবে।

Official Notification
Official Website
Apply Here

বিঃদ্রঃ উপরের সমস্ত তথ্যগুলি ‘Official Notice’-এর ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে।

City College থেকে B.Com পাশ করেছি। স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়ানোর অভিজ্ঞতা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here